অনুকরন

Jun 10, 2009

বানর অনুকরন করতে পছন্দ করে। সেই গল্পটা মনে আছে নিশ্চয়ই। এক টুপি বিক্রেতা ক্লান্ত হয়ে গাছতলায় বসে ঘুমিয়ে পড়ল। ঘুম ভেংঙে দেখল তার সব টুপি উধাও। সব সোভা পাচ্ছে গাছের বানরের মাথায়। সে যথেষ্ট বুদ্ধিমান ছিল। বুদ্ধি খাটিয়ে নিজের টুপিটা খুলে মাটিতে ছুড়ে ফেলল। সাথেসাথে বানরদের দখলে যাওয়া টুপিগুলিও পড়তে শুরু করল।

একেই বলে অনুকরন। ইচ্ছে করলে অনুসরনও বলতে পারেন। কিংবা উদাহরনও বলতে পারেন। অর্থের খুব একটা হেরফের হওয়ার আশংকা নেই।

বলছিলাম, অনুকরন আমরাও করি। ডারউইন বলে গেছেন মানুষের পুর্বপুরুষের সাথে বানরের নিকট সম্পর্ক (নাউযুবিল্লাহ)। সেটা সত্যি হোক বা নাই হোক, আমরাও সবাই মিলেই অনুকরন করি। কমবেশি সবাই। এই অনুকরন ধারাবাহিক। যে ছোট সে অনুকরন করে বড়কে। একজন শিশু যখন দেখে তার পিতামাতা কাজ নিয়ে ব্যস্ত, পড়া নিয়ে ব্যস্ত, সেও কিছু একটা কাজ হাতে নেয়। আর যখন দেখে তারা টিভির সামনে বসে সোপ অপেরা দেখে নিজেদের অপেরার চরিত্র বানাচ্ছে তখন সেও তার পছন্দমত চরিত্র খুজে নেয়।

ছোট এবং বড়র হিসেবে অনেক রকমের। বয়সে, শক্তিতে, সামর্থে, শিক্ষায়, আর্থিকভাবে। সব যায়গায় একই প্রবণতা। বড়কে অনুকরন করতে হবে। মোড়ের দোকানদার সুযোগ পেয়ে পাচটাকা বেশি নিয়ে ফেলল। আপনি যদি কোনমতে ধরে ফেলেন সেই কারসাজি তাতে তার লজ্জা পাবার কারন নেই। কারন উদাহরন। এবং অনুকরন। দেখেন না বড় ব্যবসায়ীরা কি করে ? সিন্ডিকেট করে দাম বাড়ায়। সেখানে কিছু করতে পারেন না ?

যদি কোনমতে তারকাছে পৌছাতেও পারেন তাহলেও উদাহরন এবং অনুকরন। দেখেন না নেতারা কি করে ? ক্ষমতায় যাওয়ার সাথে সাথে চেহারা থেকে আলো বেরতে শুরু করে। স্বাস্থ্য চমক দেয়। এসব কি এমনি এমনি হয়। ভেতরের খবর তো রাখেন না। আমাদের লাখ টাকার হিসেব চান আর তাদের কোটি টাকার হিসেব ফসকে যায়।

ক্ষমতায় থাকা কারো কাছে পৌছানো আপনার জন্য দুস্কর। দলের কিংবা লীগের সাংবাদিক হলে নিজের দলের কিংবা লীগের নেতার কাছাকাছি যেতে পারেন, হয়ত। কিন্তু তখন কি আর এসব কথা তোলা যায় ? জরুরী কথাতেই সময় শেষ।

শেষমেশ নির্ভর করতে হয় ওই বিবিসি ভোয়া এইসবের ওপর। তারা আবার প্রশ্ন করতে ছাড়েন না। কিন্তু ফলাফল ওই একই। উদাহরন এবং অনুকরন। এই সামান্য কয়েক টাকার হিসেব নিয়ে এত হাউকাউ, ওদিকে যে মিলিয়ন-বিলিয়ন ডলার নিয়ে এদিক ওদিক হচ্ছে সেখবর রাখেন ? এই গরীব দেশে কটাকা আছে যে নিয়ে বড়লোক হওয়া যায় ?

অনুকরন অনেক ধরনের হয়। গ্রামের যে ছেলের পড়নে চিরদিন ছিল লুঙ্গি, গায়ে ফতুয়া সে ফুটপাত থেকে কিনেছে জিনস। চুলের রং এখানে বাদামী, ওখানে সোনালী। কানে দুল, হাতে চুড়ি। কারন শহরের পোলাপান ওসব করে। এটাও অনুকরন। শহরের পোলাপান (এবং মাইয়াপান) দের পোষাকেও নিত্য নতুনত্ব। প্যান্ট তৈরীর পর শরীর ঢুকেছে না গায়ে চড়িয়ে সেলাই করা হয়েছে বোঝা দুস্কর। নিচের দিক থেকে উঠতে উঠতে হাটুর ওপর উঠে গেছে আর ওপর থেকে নামতে নামতে নামতে নামতে, এখনো খসে পড়েনি- চুল, দাড়ি, অলংকারের কথা বাদ থাক, যদি কোনমতে কাছাকাছি যেতে পারেন তাহলে পাবেন সুগন্ধ। এই সুগন্ধি মেখে রাস্তায় গেলে যত সুন্দরী মেয়ে সব হুড়মুড় করে দৌড়ে আসে। টিভিতে দেখায়।

তা সেখানেও উদাহরন এবং অনুকরন। দেখেন না বলিউড-হলিউডে কি দেখায়। এ হল বলিউডের বলি আর হলিউডের হলি। আরও আছে। ওইগুলান ইন্টারনেটের আমদানী। জানেন নাতো ইউরোপের আমেরিকার মানুষ কিভাবে চলে, কি করে। আজকাল সব জানা যায়। এখানে আছেই বা কি বলুন। এতবড় একটা শহরে সামান্য কটা নাইটক্লাব। তাও লুকিয়ে যেতে হয়।

বলছিলাম অনুকরনের কথা। ছোট চোরের উদাহরন বড় চোর, ছোট মাস্তানের উদাহরন বড় মাস্তান, ছোট ঘুষখোরের উদাহরন বড় ঘুষখোর, ছোট নেতার উদাহরন বড় নেতা। অনুকরনবিদ্যা বড় থেকে ছোটর দিকে ধাবমান। কিংবা ছোটরা বড়র দিকে ধাবমান। কেইবা চিরদিন ছোট থাকতে চায়।

একটা কোচিং সেন্টার যদি খোলা যেত।

0 comments:

 

Browse