বাজেট মানে বৃদ্ধি

Jun 8, 2009

বাজেট মানে বৃদ্ধি একথা বলার প্রয়োজন হয়না। বরং কার কতটা বৃদ্ধি, কোথায় বৃদ্ধি সেটাই বিষয়। বৃদ্ধি এবং হ্রাস দুটি বিপরীতমুখি। কাজেই একইসাথে একে হ্রাসও বলতে পারেন। ক-এর টাকা যদি খ-এর পকেটে যায় তাহলে খ-এর লাভ, ক-এর লোকসান। কাজেই আপনি বলতে পারেন এটা লাভের ব্যবসা, আবার বলতে পারেন এটা লসের ব্যবসা। বাজেট বিষয়টা তেমনই।

উদাহরন দিয়ে দেখাচ্ছি।

সকলের আগে যেখানে এর প্রভাব পরে, একেবারে নির্লজ্জভাবে, সেটাই দেখা যাক।

আগে থেকেই প্রচার পেয়ে গেছে সিগারেটের ওপর ট্যাক্স বাড়বে। কাজেই দাম বাড়বে। যারা প্রতিদিন কয়েকলক্ষ সিগারেট লেনদেন করেন তারা বহুলক্ষ সিগারেট ষ্টক করেছেন। আধুনিক ব্যবসার রীতিতে তারা সেটা করতেই পারেন।

কথা হচ্ছে, বাজেট ঘোষনা এখনও দেয়া হয়নি। (বাজেটের কথা আগাম বলে দেয়ায় নাকি সরকারী দলের অনেক নেতা নাখোস হয়েছেন। মন্ত্রী যদি সবকথা সাংবাদিকদের কাছেই বলেন তাহলে সংসদে কি বলবেন ? তারা নাকি নাখোস হয়েছেন অন্যান্য আরো মন্ত্রীর বিষয়েও। যেমন একজন তদন্ত কমিটির সমম্বয়ের দায়িত্ব নিয়েই বলতে শুরু করেছিলেন বিডিআর বিদ্রোহের কার কার সংশ্লিষ্টতার প্রমান পাওয়া গেছে। যাক সেকথা।)

বলছিলাম, বাজেট ঘোষনা এখনও দেয়া হয়নি। দোকানে প্রতি সিগারেটে দাম বেড়েছে একটাকা। ধুমপায়ীদের করার কিছু নেই, কারন সরকার বাড়িয়েছে। যার যতটা সামর্থ্য সে ততটা ষ্টক করেছে। আগের চেয়ে বেশি দামে কিনেছে। এনিয়ে তর্ক করছেন কেন ? যারা গাড়ি ষ্টক করেছে তাদের বলতে পারেন না কেন করেছে ? খালি গরীবের ওপর চোটপাট।

তো সরকার কত বাড়াবে এখনও জানা যায়নি। তবে বাড়ানো হবে। এবং বাড়ানো প্রয়োজন। সিগারেটে ক্যান্সার হয়, ডায়াবেটিস হয়, ম্যালেরিয়া হয়, এইডস হয়। এভাবে লোকে টাকা পয়সা দিয়ে সিগারেট কিনে নিজের ক্ষতি করবে সেটা তো সরকার হতে দিতে পারেনা। সরকার বলে কথা। ধুমপায়ীদের বিরুদ্ধে কিছু করা হল, সুনাম বাড়লো, ট্যাক্সও বাড়ানো গেল। সরকারের আয় বাড়ল।

কি বললেন ? লোকে ধুমপান ছেড়ে দিলে টাকা বাড়বে কিভাবে ?

ধুর। ধুমপান কেউ ছাড়ে নাকি ? ধুমপান ছাড়ানোর ইচ্ছে থাকলে তো প্রোডাকশানই বন্ধ করে দিতাম। তা কি করা যায় ? জানেন না ওরা কত ট্যাক্স দেয়। কত লক্ষ মানুষ কারখানায় করছে, আরো কত লক্ষ মানুষ তামাকের চাষ করছে, আরো কত লক্ষ দোকানদারী করছে। এদের সকলের ভাত মারতে বলেন ? সেটা হতে দেয়া হবে না। তেমন অবস্থা হলে ট্যাক্স কমানো, ভর্তুকি এসব আপদকালীন ব্যবস্থার কথা ভাবা যাবে।

কথা হচ্ছে, এতে গরীবের কত উপকার সেটা দেখুন। এক প্যাকেটে হয়ত ট্যাক্স বাড়বে দুটাকা। কোম্পানী বাড়াবে পাচ টাকা। তারমানে কোম্পানীর লাভ প্রতি প্যাকেটে তিন টাকা। যে প্যাকেট বিক্রি করে সে বাড়াবে দশ টাকা, তার লাভ পাচ টাকা, আর যে প্যাকেট কিনে একটা একটা করে বিক্রি করে তার লাভ বাড়বে প্রতি প্যাকেটে দশ টাকা। সরকার বাড়ালো দুটাকা, দাম বাড়ল বিশ টাকা। আপনারা খামোখা সরকারকে দোষ দেন। সরকার দুটাকার বেশি তিনটাকা নেবে না। বাকি আঠারো টাকাই গরীবের কাছে যাবে। তাদের অর্থনৈতিক উন্নতি ঘটবে।

এবার হিসেব করে বলুন তো আসলে বাজেটের এই বৃদ্ধিতে লাভ কার ? সরকারের না জনগনের ?

পুনশ্চ : আপনার সিগারেটে আপত্তি থাকলে সিগারেটের বদলে অন্যকিছু ধরে নিতে পারেন।

0 comments:

 

Browse