ভবিষ্যতবানী

Nov 23, 2009

ভবিষ্যত জানার আগ্রহ সবারই কমবেশি থাকে। রীতিমত পয়সা খরচ করে জিজ্ঞেস করতে হয়, বলুন তো বিদেশ যেতে পারব কিনা, বিয়ে কতদিনে হবে, মামলায় কি জিতব, অসুখ কি সারবে না খরচ বন্ধ করে দেব এইসব। অন্যের এধরনের ব্যক্তিগত ভবিষ্যতবানী নিয়ে মাথা না ঘামানোই ভাল। কখনো পরনিন্দা-পরচর্চ্চা করতে নেই, এটাই উপদেশ। বরং আরো বড় ভবিষ্যতবানী নিয়ে কথা বলা যায়। পকেটের টাকা যখন খরচ করতে হচ্ছে না তখন ছোট বিষয় নিয়ে মাথা ঘামিয়ে নিজেকে ছোট করে লাভ কি।

জিন ডিকসন বলেছিলেন ১৯৮০ সালে বিপর্যয় হবে। বিশ্বযুদ্ধ লাগবে কিংবা ওইজাতিয় কিছু হবে। সেসময় পার হয়ে গেছে। কাজেই তার কথা ভুল ছিল। বরং নষ্ট্রাডামুসের কথা বিবেচনায় আনা যায়। ২০১২ সালের ২১ ডিসেম্বর নাকি বিশ্ব ধ্বংশ হবে। তার কথা একেবারে ফেলে দেয়া যায় না কারন আগের অনেক বিষয়ের সাথেই তার কথা মিলে গেছে। অন্তত তার কথায় যারা বিশ্বাসী তারা সেটাই দাবী করেন। ফরাসী বিপ্লব থেকে ইরাক যুদ্ধ সবই নাকি তিনি বলে গেছেন। তার কথা অনুযায়ী দখলদারদের ইরাক থেকে পরাজয় মেনে ফেরত যাবার কথা। এটাও পরখ করে দেখা যেতে পারে।

সত্যিকারের চিন্তার বিষয় আসলে বিশ্ব ধ্বংশ হবার খবর। বিজ্ঞানীরাও বলছেন এর ব্যাখ্যা আছে। ওই নির্দিষ্ট তারিখে পৃথিবী এই গ্যালাক্সির ঠিক মাঝখানে পৌছুবে। তার কোন ক্রিয়া-প্রতিক্রিয়া ঘটলে ঘটতেও পারে। গ্লোবাল ওয়ার্মিং, সুনামী, আমেরিকায় হ্যারিকেন এসবের বর্ননাও নাকি মিলে যায় তার কথার সাথে। আবার প্রাচীন সভ্যতাগুলিও একই সময়ের উল্লেখ করে গেছে। ভারতীয়, চীনা, মিশরীয়, মায়া, এজটেক, ইনকা সকলেই। মায়া ক্যালেন্ডার শেষ হয়ে গেছে ওই ২১ তারিখেই। তারপর আরকিছু নেই।

সবাই অবশ্য এসব ভয়ংকর ভবিষ্যতবানী করেন না। আশার বানীও শোনান। যেমন ধরুন, প্রয়োজনীয় পদক্ষেপ নিলে ২০২০ সালে বাংলাদেশ দারিদ্র এবং ক্ষুধামুক্ত হবে। সময় ১০ বছর এগিয়ে আনা হয়েছে কারন বিশ্বখ্যাতিসম্পন্ন এই বক্তা মিলেনিয়াম গোলের সময় বলেছিলেন ২০৩০ এর কথা। কিভাবে সম্ভব ? বিবিসি প্রশ্ন করায় চমৎকার ব্যাখ্যা দিয়েছিলেন। ২০১৫ সালে যদি অর্ধেক দারিদ্র কমানো যায় তাহলে বাকী ১৫ বছরে বাকি অর্ধেক। এমন সহজ হিসেব বুঝলেন না। অর্থনীতি পড়েছেন ?

এবারের ভবিষ্যতবানী আরো চিন্তিত। প্রশ্ন করার সুযোগ নেই। ২০২০ সাল পর্যন্ত অপেক্ষা করুন। তারপর যদি দেখেন দেশে কোন দরীদ্র নেই, কারো খিদে পায় না তাহলে জানবেন ভবিষ্যতবানীর জোরেই সেটা হয়েছে। হে-হে-হে। সময়মত ওকথা না বললে কি হত!

আর যদি না হয় ?

সে-তো বক্তব্য দেয়ার সময়ই বলা হয়েছে। প্রয়োজনীয় পদক্ষেপের কথা ভুলে গেলেন ? সেটা নেয়া হয়নি।

0 comments:

 

Browse