বাংলাদেশে বেকার নেই

Jul 6, 2011
সুখবরটা প্রথমে দিয়েছিলেন অর্থমন্ত্রী, বাজেটের সময়। তার তথ্য অনুযায়ী বাংলাদেশে বেকারের সংখ্যা ২৫ লক্ষ। শতকরা ৫ এর নিচে। অর্থনীতির হিসেবে একে স্বাভাবিক বলে ধরে নেয়া হয়। কাজেই বাংলাদেশে বেকার বলে কিছু নেই।
কথাটা একেবারেই ঠিক। দেশর অধিকাংল মানুষ অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জরিত। সবচেয়ে বেশী মানুষ জরিত কৃষি এবং মস বিষয়ক অর্থনৈতিক কর্মকান্ডে। আর কে-না জানে সবাইকেই একাজ করতে হয়। চাকরী করুন আর ব্যবসা করুন, চুরি করুন আর টেন্ডারবাজি করুন, শেয়ার ব্যবসা করুন আর ছিনতাই করুন, বাচতে হলে খেতে হয়। দিব্বি পকেটে টাকা নিয়ে চাল-মাছ কিনতে হয়। একে কি অর্থনৈতিক কর্মকান্ড বলে না!
টাকা কোন পথে কতটা পাওয়া গেল তাতে কিছু যায় আসে না। হাতে টাকা আসা অর্থ আপনি বেকার নন। ভিক্ষুক বহু টাকা আয় করে, অনেক চাকুরের চেয়েও বেশি। তাকে বেকার বলবেন কেন ? আর চাদাবাজি করে যদি কোটিপতি হওয়া যায় তাকেই বা বেকার বলবেন কোন সাহসে।
আর শেয়ার বাজারের কথা ভুলে যাচ্ছে। ৩৫ লক্ষ মানুষের কর্মসংস্থান করেছে। তাদের বেকার বলার কোন কারন নেই। লাভজনক ব্যবসা বলেই তো তারা ওই ব্যবসা করছে। হরতাল মাথায় রেখে শেয়ারের সুচক বাড়াচ্ছে।
আর যে কালোটাকার কথা বলছেন, ওগুলোর কল্যানেই তো বাড়ছে শেয়ারের দাম। ওগুলো যারা আয় করেছে, যেভাবেই করুন না কেন, তাদের বেকারের দলে ফেলবেন কেন ? হয়ত সেই আয়ের ব্যাখ্যা নেই কিন্তু আয় তো! সেই আয়ের কল্যানেই তো বাড়ছে শেয়ার সুচক। অর্থনীতির এমন বন্ধু আছে আর কেউ ?
রিক্সাচালকদের কথা ভুলে যাচ্ছেন। তারাও ওই ৩৫ লক্ষের কম হবে না। কৃষিকাজ নেই, দিনমজুরী নেই তাতে কি! দিব্বি ভাগাভাগি করে রিক্সা চালাচ্ছে। একবেলা একজন আরেকবেলা আরেকজন। তারপর তাদের পরিবার কাজ করছে মানুষের বাড়িতে বাড়িতে। রান্না করা থেকে ঘরদোড় পরিস্কার, কাপড় ধোয়া। এরাও অনেক লক্ষ।
তারপর ওই যে যে চায়ের দোকানে, হোটেলে, টেম্পোর হেল্পার হিসেবে যে শিশুগুলি কাজ করছে তাদের কি বেকার ধরছেন ? দিব্বি সকাল থেকে রাত পর্যন্ত কাজ করে যাচ্ছে। অর্থনীতির মেরুদন্ড সোজা রাখছে। আরে, এটা তো বাড়তি পাওনা। ফাউ। বয়স হওয়ার আগেই চাকরী পেয়েছে। অন্য দেশে পায়!
আর ফুটপাতের ব্যবসায়ীদের কথা তো ভুলেই গেছেন। হাজার হাজার চা-সিগারেটের দোকান, জামাকাপড়-জুতা থেকে শুরু করে শাক-সবজি, হাস-মুরগি-ডিম, জুতা-স্যান্ডেল যারা বিক্রি করছে তারা কি বেকার ? জানেন এক চা বিক্রেতার আয় কত ? সংখ্যায় এরা কত গুনে শেষ করতে পারবেন ?
আসলে হিসেবে একটু ভুল আছে। যদি মাথায় কিছু থাকে তাহলে সেটা ব্যবহার করুন। দেখবেন কর্মসক্ষম মানুষের চেয়ে কর্মরত মানুষের সংখ্যা অনেক বেশি। বেকার তো দুরের কথা, বেকারত্বের হার নেগেটিভ।
আইনি ভাষা বলে একটি বিষয় আছে। আপনি মিথ্যে বলেছেন একথা বলার অর্থ কাউকে মিথ্যেবাদি বলা। এর আইনি সংস্করন হচ্ছে আপনি অসত্য বলছেন বলা। এখানেও আসলে কথাটা আইনি ভাষায়ই বলা হয়েছে। ২৬ লক্ষ বেকার বলা হয়নি, বলা হয়েছে ২৬ লক্ষ মানুষ চাকরী খোজ করেন।
এই ২৬ লক্ষের নিষ্চয়ই রাজনৈতিক দলের খাতায় নাম আছে। অথবা যে চেয়ারে বসবেন সেটা কেনার টাকা আছে। যদি না থাকে তাহলে চাকরীপ্রার্থী না বলে নির্বোধ বলাই ভাল।

0 comments:

 

Browse