মড়ার ওপর খাড়ার ঘা The way to live

Sep 17, 2009

মড়াকে খাড়ার ঘা মারার সুবিধে অনেক পহেলা নম্বর হচ্ছে পাল্টা ঘা খাওয়ার ভয় নেই যত খুশি ঘা মেরে যান কোন প্রতিরোধ আসবে না দ্বিতীয়ত, মরাকে মেরে কেউ খুনের দায়ে পরেছে বলে জানা নেই যুক্তিতে বলে যে মৃত তাকে খুন করা যায় না কাজেই আইন মৃতকে খুন করার দায়ে সাজা দিতে পারে না তৃতিয়ত, এবং সবচেয়ে গ্রহন যোগ্য এবং প্রচলিত সুবিধে হচ্ছে, মনের আশ মিটিয়ে নেয়া।

বাড়িতে বউয়ের দাবড়ানি খেয়ে খালি পেটে অফিস গেছেন। অফিসের পিয়নের ওপর ঝালটা ঝেড়ে দিন। সে আর যাই করুক সামনে ট্যা-ফু করবে না। বরং নতুন যে পিয়ন যোগ দিয়েছে গতকাল তাকে খুজে বের করবে ঝালটা ট্রান্সফার করতে। পথে ছিনতাইকারী মোবাইল-মানিব্যাগ নিয়ে গেছে, ছেলে-মেয়ের ওপর ঝালটা ঝাড়ুন। কিংবা ভিখারীর ওপর, কিংবা ফুটপাতের দোকানীর ওপর। যেভাবেই হোক একটা পথ বের করুন। ঝাল জমিয়ে রাখা ক্ষতিকর। মনের চাপ দেহে যায়। চিনদেশে নাকি রাস্তার ধারে রাবারের মুর্তি দাড় করানো আছে ঝাল ঝাড়ার জন্য। ইচ্ছে করলেই তাকে মনপ্রাণ ভরে ঘুসি মারুন। তারপর মনের ঝাল কমিয়ে নিজের কাজে যান। যদি ঘুসি মারতে সমস্যা হয় (হতেই পারে) তাহলে মনখুলে গালাগালি করুন। তাতেও ঝাল কমবে। মেক্সিকোতে নাকি রাস্তায় অশ্লীল ভাষা ব্যবহার করলে জেলে যেতে হয়। আপনার সে ভয় নেই। বরং যদি তাতে নতুনত্ব দেখাতে পারেন নিশ্চয়ই ভীড় জমে যাবে। বাহবা পাবেন। একসময় নাকি বাংলা ভাষায় গালাগলির রীতিমত শংকট ছিল। শ্বশুরের ব্যাটা, মুরগিচোর, পাচিল টপকানির ব্যাটা এসবের বাইরে গেলেই উর্দু-হিন্দীর আশ্রয় নিতে হত। এখন সেটা প্রয়োজন হয় না। হলিউড-বলিউডের দৌলতে গালাগালি এখন রীতিমত ধনবান। ইচ্ছে করলে রপ্তানিও করা যায়।

রাজনীতি সকল নীতির রাজা। এখান থেকেই নীতি ছড়ায় সবখানে। অন্য দলকে ঘায়েল করতে চান, যখন তারা কোমড় ভেঙে কোনমতে খোড়াচ্ছে ঠিক তখনই ঘা মারুন। এমন মোক্ষম সময় আর পাওয়া যাবে না। এমনভাবে মারতে হবে যেন আর কখনো প্রতিদ্বন্দীতার সুযোগ না পায়। গনতন্ত্র আমরা একাই প্রতিষ্ঠা করতে পারি।

অর্থনীতি, এছাড়া সমাজ অচল। যদি ঘা মারতে হয় তাহলে সময়মত মারা উচিত। যখন না কিনে উপায় থাকবে না ঠিক তখনই লাভটা করে নিন। সারা পৃথিবীতে বড়দিন-নববর্ষে দাম কমানোর হিড়িক লেগে থাকে! সে অন্য কথা। রোজা-ঈদ-পুজায় ব্যবসা না করলে করব কখন ? এখনই তো ক্রেতা কুজো হয়ে থাকে। একেবারে পিঠ বাগিয়ে রাখে মারার জন্য।

বক্তব্য একটাই, এমন কাউকে খুজে বের করুন সোজা হয়ে দাড়াবে না। যে মড়া। প্রতিউত্তর দেবে না। একেবারে রিস্ক-ফ্রি। তারপর তেড়ে মেরে ডান্ডা, করে দিন ঠান্ডা।

0 comments:

 

Browse