অভিজ্ঞতা এবং প্রয়োগ

Sep 25, 2009

সেকেন্ড-মিনিট-ঘন্টা-দিন-মাস-বছর, সবসময়ই আমরা অভিজ্ঞতা লাভ করি। সেগুলি জমা হয় মস্তিস্কের কোষে। তারপর সময়মত কাজে লাগাই। এই ডিজিটাল যুগে কম্পিউটারের এত বাহাদুরীর পরও আমরা বলি মানুষ কম্পিউটারের চেয়ে বুদ্ধিমান। কারন মানুষ অভিজ্ঞতা থেকে শেখে। একবার ভুল করলে আরেকবার সাবধান হয়। কম্পিউটার সেটা করে না। ভুল করলে ভুল করতেই থাকে যতক্ষন না কোন অভিজ্ঞতাসম্পন্ন মানুষ সেটা ঠিক করে দেয়। আর ঠিক করলে সেটাই করতে থাকে।

মিনিবাসে একবার যার পকেট মারা যায় সে পরেরবার পকেট চেপে ধরে রাখে। একবারে যদি না ও শেখে কয়েকবারে শেখে। ছিনতাইয়ের শিকার হলে সেপথ ছেড়ে অন্যপথে চলে। বাড়ি ফিরে যদি দেখে প্যান্ট মাপমত হয়নি পরেরবার দোকানেই প্যান্ট পড়ে দেখে নেয়। এগুলি অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে সংশোধন হওয়ার উদাহরন। আর রোজগার করতে গিয়ে যখন দেখে স্কুলে-কলেজে ফাকি না দিয়ে পড়ালেখা করলে আয় আরো বেশি হত। তখন অতটা টাংকি না মেরে কিছুটা জমিয়ে রাখলে এখনও টাংকি মারার সুযোগ পাওয়া যেত এগুলি অশোধনযোগ্য অভিজ্ঞতা।

কিন্তু মানুষ মানুষই। খাবার না পেলে গরু বড়জোর কয়েক পা হেটে খাবার খোজে। তারপর এক যায়গায় চুপ করে বসে থাকে। মানুষ সেটা করে না। কোনএকভাবে খাবার ব্যবস্থা করে। কাজ করে হোক, চুরি করে হোক আর ভিক্ষে করেই হোক। অশোধনযোগ্য অভিজ্ঞতা থেকেও কিছু একটা পথ বের করতেই হয়।

পথটি হচ্ছে, আমি যা পারিনি তা আমার সন্তান পারবে। আমি অনেক ঠকেছি আমার সন্তান ঠকবে না। সে সবকিছু নিয়মমত করবে।

মানুষের অভিজ্ঞতার সবচেয়ে বড় ভুল সম্ভবত এটাই। পিতা অথবা মাতার মুখে একেবারে সাধারন বুলি, আমার ছেলের কত বুদ্ধি এই বয়সে কম্পিউটার টিপতে পারে। বড় হয়ে নিউটন-আইনষ্টাইন-বিল গেটস না হয়ে যায় না। আমি যে ভূল করেছি তা ও করতেই পারে না। আমি যে ভূল থেকে শিখেছি।

ভুলটা এখানেই। একবার নিজের অতীতের কথা স্মরন করুন। আপনার পিতা-মাতাও এই একই কথা বলেছেন, একই পথে চলেছেন। তিনিও অভিজ্ঞতা থেকেই শিখেছিলেন। আপনাকে তা থেকে শেখাতে চেয়েছিলেন। ফল এটাই, আপনার পিতৃদেব আপনার নাম করে গর্ব করতে পারেন না। কখনো কখনো রীতিমত লজ্জাবোধ করে। আর আপনি ধরেই নিয়েছেন আপনার সন্তান এমন কিছু করবে যার ফলে সবাই আঙুল তুলে বলবে, হবে না! আরে এটা যে অমুকের সন্তান! রহিমুদ্দির ভাইয়ের ব্যাটা।

জ্ঞানী লোকেরা বলে গেছেন অভিজ্ঞতা দুধরনের। প্রত্যক্ষ এবং পরোক্ষ। প্রত্যক্ষ অভিজ্ঞতার জন্য চোখ-কান খোলা রাখা এবং মস্তিস্ক ব্যবহার করাই যথেষ্ট। পরোক্ষ অভিজ্ঞতাকে কাজে লাগানো সেতুলনায় অনেক জটিল। অনেক পরিশ্রমসাধ্য। নিউটন যে অভিজ্ঞতালাভ করেছিলেন তা তিনি লিখে গেছেন, ডারউইন তার অভিজ্ঞতা লিখে গেছেন। সেগুলি হজম করে তবে সেই অভিজ্ঞতার স্বাদ পাওয়া যায়। তাকে নিজের করে নেয়া যায়। শুধুমাত্র চোখকান ব্যবহার করেই এই অভিজ্ঞতা নিজের করা যায় না। প্রত্যক্ষ অভিজ্ঞতাকে পরোক্ষ অভিজ্ঞতা হিসেবে প্রয়োগ করতে গেলে শুরু হয় বিপত্তি।

আপনার সন্তানকে সুসন্তান করতে চান এটাই স্বাভাবিক। নিজের জীবনের ভুলগুলিকে কি ভুল বলে স্বিকার করেছেন ? আপনার সন্তানকে কি বলেছেন আপনি বাবা-মাকে ফাকি দিয়ে, ক্লাশ ফাকি দিয়ে আড্ডা মেরেছেন। বই কেনার নাম করে টাকা নিয়ে সিগারেট খেয়েছেন। লাইব্রেরী যাওয়ার নাম করে সিনেমা হলে গেছেন। এগুলি না করলে আপনার অবস্থান আরো অনেক উচুতে থাকতে পারত।

বিষয়টি তার কাছে পরিস্কার করুন। এভাবেই আপনার অভিজ্ঞতা আপনার সন্তানের কাজে লাগানো সম্ভব।

0 comments:

 

Browse