ক্রিয়া, প্রতিক্রিয়া এবং পার্শ্বপ্রতিক্রিয়া - Rule of everything

Sep 8, 2009

প্রত্যেক ক্রিয়ার সমান এবং বিপরীত প্রতিক্রিয়া থাকে গতিবিদ্যায় নিউটনের সুত্র এই সুত্র মেনেই নাকি রকেট মহাকাশে যায়

রকেট কিভাবে যায় দেখার অভিজ্ঞতা খুব কম মানুষেরই থাকে তবে নৌকা দেখার অভিজ্ঞতা কমবেশি সবার আছে ধরে নেয়া যায় মাঝি নৌকা যেদিকে নিতে চায় তার বিপরীত দিকে লগি দিয়ে খোচা দেয় ভুলেও কখনো যেদিকে যাবে সেদিকে খোচা দেয় না সেই খোচায় নৌকা চলে আরো নির্দিষ্ট করে বললে নৌকা ক্রিয়ায় চলে না, চলে প্রতিক্রিয়ায়

প্রতিক্রিয়াশীল, শব্দটা একসময় সমাজতন্ত্রীদের খুব প্রিয় ছিল শব্দটার ব্যাখ্যা তারাই ভাল দিতে পারবেন অনুমান করা যায় কোন ক্রিয়ার ফলে যারা প্রতিক্রিয়া দেখান তারাই প্রতিক্রিয়াশীল যতদুর মনে পড়ে প্রতিক্রিয়াশীলদের ক্ষতিকর কিছু বলেই মনে করা হত বলা হত এরাই নাকি পরিবর্তনে বাধা সৃষ্টি করে যে বিপ্লব তারা করতে যাচ্ছেন তাতে বাধা সৃষ্টি করে তাদের এত ভাল ভাল কথার বিপরীত যুক্তি তুলে ধরে। বিপরীত দলে যোগ দেয়। পাবলিক বুঝতেই চায় না পাবলিক কি জিনিষ। এই প্রতিক্রিয়াশীলদের কারনে বিপ্লব সম্ভব হয় না।

যদিও নৌকার উদাহরন তাদের যুক্তি সমর্থন করে না এমনকি নিউটনের সুত্র যদি ঠিক হয় (এখন পর্যন্ত কেউ বেঠিক দাবী করেনি) তাহলে ক্রিয়া থাকলে একেবারে সমান সমান বিপরীত প্রতিক্রিয়া তৈরী হবে এটাই সত্য যারা প্রতিক্রিয়াশীল তাদের প্রতিক্রিয়াশীলই হওয়ার কথা। সবকিছু পদার্থবিদ্যার এবং বাস্তবতার নিয়ম মেনেই চলছে। ক্রিয়া এবং প্রতিক্রিয়া এই নিয়েই সবকিছু চলছে ঠিকমতই। তবে-

আরেকটি শব্দের কথা সম্ভবত নিউটন ভুলে উল্লেখ করেননি। ডাক্তাররা শব্দটি ব্যবহার করেন। পার্শ্ব প্রতিক্রিয়া। অমুক ওষুধ খেলে আপনার অসুখ ভাল হবে তবে বিনিময়ে আপনি তমুক রোগ লাভ করবেন, একে বলে পার্শ্ব প্রতিক্রিয়া। কিংবা অন্যভাবে বললে, অমুক রোগ থেকে আরোগ্য লাভ করবেন বিনিময়ে বিষয় আশয়, স্থাবর-অস্থাবর যাকিছু আছে হারাবেন এটাই বলতে পারেন। অবশ্য এটা একেবারেই ডাক্তারী মতে পার্শ্বপ্রতিক্রিয়া এটাই। যদি বলা হয় আপনি মামলায় জিতবেন, জমির মালিকত্ব পাবেন কিন্তু মামলার খরচ মেটাতে জমি বিক্রি করতে হবে এটা মামলার পার্শ্ব প্রতিক্রিয়া তাহলে তাকে ডাক্তারী মতে বলা যায় না। কিংবা আপনি নেতা হলেন, সীমাহিন অর্থ এবং ক্ষমতার মালিক হলেন, আপনার পেছনে হাজার সমর্থক তৈরী হল এবং এই ক্রিয়ার প্রতিক্রিয়া হিসেবে হাজার বিরোধী তৈরী হল তখনও আপনি পার্শ্ব প্রতিক্রিয়ামুক্ত নন। হঠাৎই দেখলেন আপনার মুখ থেকে বেরিয়ে গেল, ব্যাটা কয় টাকা কামায় ? খোজ ল-তো। আমার মুখের ওপর কথা কয়।

এটা অর্থের পার্শ্ব প্রতিক্রিয়া।

কিংবা বলে ফেললেন, দুচারটা খুন করলে কিছু যায় আসে না। দেখ তো ব্যাটায় কেডা ?

এটা ক্ষমতার পার্শ্ব প্রতিক্রিয়া।

ক্রিয়া, প্রতিক্রিয়া এবং পার্শ্বপ্রতিক্রিয়া এই নিয়েই চলছে সমাজ। প্রয়োজন নতুন সুত্রের যেখানে এই তিনের সমম্বয় করা যায়।

0 comments:

 

Browse