দেখি না কি হয়

Jun 2, 2011
বহু মানুষ সিদ্ধান্ত বদল করে ইতিহাস সৃষ্টি করে রেখেছেন বিশ্ববাসীর সামনে। গ্যালীলিওর কথাই ধরুন না কেন। ডাক্তারী পড়ছিলেন। হঠাত উপলব্ধি করলেন সেটা তার বিষয় না। সেটা ছেড়ে গ্যালীলিয় হলেন। মানুষের চিন্তার পদ্ধতি পাল্টে দিলেন। নইলে ইতালির গ্যালীলিও নামে এক ডাক্তারের কথা কে মনে রাখত।
কিংবা ল্যু সুনের কথাই ধরুন না কেন। তিনিও ডাক্তারী পড়ছিলেন। তারপর নিজের পথ বুঝে সিদ্ধান্ত পাল্টালেন। ডাক্তার হওয়া ছেড়ে সাহিত্যিক হলেন এবং বিশ্বখ্যাতি লাভ করলেন।
অন্য দেশের উদাহরন যদি পছন্দ না হয় তাহলে দেশের উদাহরনই দেখুন না। এটাও ওই ডাক্তারী ছেড়ে অন্য দিকে যাওয়ার উদাহরন। জগদীস চন্দ্র ডাক্তার হতেই বিলেত গিয়েছিলেন। সেটা ছেড়ে বিএসসি পাশ করেই সন্তুষ্ট থাকলেন। আর পরিনত হলেন বিজ্ঞানীতে।
এসবের ব্যাখ্যা করেছেন ডেল কার্নেগি। তিনি উপদেশের বই লিখে বিশ্বখ্যতি লাভ করেছেন। তার বক্তব্য, ক্ষতি বন্ধ করা। যেই বুঝলেন আপনার পথ ভুল সেই মুহুর্তে সেটা ছেড়ে দেয়া।
উপদেশের কথা বরং থাক। ওরচেয়ে সস্তা কিছু ভু-ভারতে নেই। একবার শুধু ভাবে-ভঙ্গিতে প্রকাশ করেই দেখুন উপদেশ প্রয়োজন, সাথেসাথে ঝড়ের মত মাথায় ভেঙে পড়বে। নিজের সময়-শ্রম-অর্থ সবকিছু ব্যয় করেই উপদেশ দিতে এগিয়ে আসবে সবাই।
বরং উদাহরন দিয়ে শুরু করেছি উদাহরনেই থাকা যাক।
একজন শেয়ার বাজারে বিনিয়োগকারীর উদাহরন;
শেয়ার বাজারের অবস্থা তখন আকাশ-পাতাল হয়নি। মোটামুটি চুড়াতেই রয়েছে। একজন বিনিয়োগকারীকে (অন্য পেশা ছেড়ে আসা) নানারকম ভাবে নানা দেশের উদাহরন দিয়ে বলা হয়, এটা স্বাবাবিক অবস্থা না। উথ্থান যত বেশি পতন তত বড়। বাংলাদেশের অর্থনীতিতে এমন কিছু ঘটেনি যে সব কোম্পানীর শেয়ারের দাম কয়েকগুন বাড়বে। পতন অপেক্ষা করছে সামনেই।
তার বক্তব্য, সে আমিও বুঝি। তবে, কিছু টাকা বিনিয়োগ করলাম, দেখি কি হয়।
এক শিক্ষার্থীর উদাহরন;
শিক্ষার্থী পরিচয় একটু জানিয়ে রাখা ভাল। চাকরী করছেন দুই দশক ধরে। কি কারনে বেসরকারী বিষ্ববিদ্যালয়ের ডিগ্রী নেয়ার শখ চাপলো। তাকে বুঝানো হল, মানুষ দুকারনে পড়াশোনা করে। এক হচ্ছে বড় সার্টিফিকেট মানে বড় চাকরী, বেশি বেতন। এই অবস্থা সার্টফিকেট লম্বা করে বড় চাকরী জুটবে না। আরেক কারন হচ্ছে বিদ্যার্জন। সপ্তাহে দুদিন বিকেলে ক্লাশ করে বিদ্যার্জন হয় না। নিজে ঘরে বসে তারচেয়ে বেশি বিদ্যর্জিন করা যায়।
তার বক্তব্য, দুবছর তো পার করলাম। দেখি কি হয় ...
একজন কিংবা দুজন ব্যক্তি যখন কি হয় দেখার জন্য অপেক্ষা করেন তাতে সমাজ দুষিত হয় না। বরং কিছুটা বৈচিত্র পাওয়া যায়। সমাজের পুরোটাই যখন কি হয় দেখি বলে বর্তমানকেই সামনে ঠেলে নেয় তখন আর বৈচিত্র থাকে না। ব্যক্তি থেকে দল, দল থেকে সমাজ, সমাজ থেকে জাতি সবাই চলতে থাকে সেদিকেই।
বহুবছর আগে ভানু বন্দোপাধ্যায় কৌতুক করেছিলেন। চোরের চুরির বর্ননা দিচ্ছেন থানায়। পুলিশ বলল, আপনার সামনে চুরি হচ্ছে আর আপনি দেখছেন ?
তার উত্তর, দেখি না কি করে।
দেখি না আওয়ামী লিগ কি করে, দেখি না বিএনপি কি করে, দেখি না তত্ত্বাবধায়ক কি করে, দেখি না জরুরী সরকার কি করে, দেখি না ...

0 comments:

 

Browse