খাম্বা বনাম খুটি All The Same

Mar 22, 2010
খাম্বা বাঙালী খুব ভালভাবেই চিনেছে চারদলীয় জোট সরকারের সময়। একেবারে আখাম্বা দেয়া হয়েছে জনগনকে। কে দিয়েছেন, কিভাবে দিয়েছেন সাথেসাথে খুবএকটা জানা যায়নি। কেন কে জানে ? যাদের জানানোর কথা তারাও হয়তো খাম্বার ভাগ পেয়েছেন। পরবর্তীতে জানা গেছে বিস্তারিত। কেন জানা হয়তি তার প্রসংগ উল্লেখপুর্বক ব্যাখ্যাসহ। যিনি খাম্বা দিয়েছেন তিনি প্রধানমন্ত্রীপুত্রের বন্ধু। কাজেই জাতিকে খাম্বা দিতেই পারেন। অন্তত প্রধানমন্ত্রীপুত্রের সমালোচনা করা যায়না।
তারপর নদীতে বহু পানি গড়িয়েছে। বহু মানে কতটা বলা কঠিন কারন আজকাল পানি বেশি গড়ায় না। শুধু বালুচর নদীর মাঝখানে। তারপরও, কিছু হলেও গড়িয়েছে। দিনবদলের ডাক শুনে চৈতন্য ফিরেছে বাঙালীর। আর দুর্নীতি নয়, আর অনিয়ম নয়। যারা খাটি দেশপ্রেমিক, যোগ্য তাদের ভোট দিয়ে ক্ষমতায় পাঠাব। দিন বদল করব।
দিন বদলানো। শুধু দিনই বা কেন, দিনরাত সবই বদলালো। যত দখলদারী আছে হাতবদল হল। প্রধানমন্ত্রী রীতিমত ঘোষনাই দিয়ে ফেললেন, দখলদারী মুক্ত করবে না ?
কাজেই তোমরা মুক্তভাবে দখলদারী মুক্ত কর। রাস্তাঘাট, খালবিল, নদীনালা-বনজঙ্গল, কলেজ-বিশ্ববিদ্যালয় সব দখলদারীমুক্ত কর। বদলে ফেল, বদলে যাও। নামবদলের বহর এবং জিয়ার কবর নিয়ে টানাটানি দেখে একজন মন্তব্য করে বসল, বুজছি, ওইডারে বঙ্গবন্ধুর মাজার বানাইব।

এরই মধ্যে খবর শোনা গেল সরকার ৫১ হাজার খুটি কিনছে। চোখের চশমা ঠিক করে আরেকবার খবরের কাগজে চোখ বুলাল বাঙালী। দিনে ১২ ঘন্টা লোড সেডিং এরই মধ্যে ৫১ হাজার খুটি। ভারত থেকে বিদ্যুত কি এসেই গেল! নাকি দেশপ্রেমিক সরকার দেশেই বিদ্যুতকেন্দ্র বসালো। এজন্যই বোধহয় দাম বাড়ালো কদিন আগে। খুটিগুলো কোথায় বসাচ্ছে ? আমার এলাকায় পাবো তো ?
ধুর, ওসব কিছু না। খুটি কোথাও বসানো হচ্ছে না। ব্যাখ্যা দিলেন কর্মকর্তা, অনেকসময় দেখা যায় নতুন সংযোগ দেবার সময় খুটির অভাবে দেয়া যায় না, তাই অগ্রিম কিনে রাখা।
কতদিনে নতুন সংযোগ দেয়া শুরু হবে ?
কি যে কন না! একদিন না একদিন হইব। খুটি কি পচার জিনিষ যে পচব। অহন সস্তায় কিন্যা রাখলাম আরকি। একদিন ঠিকই কামে লাগব। ক্ষমতার একবছরের বেশি পার হইছে। বাঙালীর বিশ্বাস কি ? যদি সত্যিসত্যি ক্ষমতার হাতবদল তাইলে মুসকিল। সময় থাকতে নিজের খুটি ঠিক করি।
সাপ্লাই দিল কে ?
কে আবার! যার খুটির জোর আছে। এপ্রশ্ন আবার করতে হয়!

0 comments:

 

Browse