চলতি ধারাবিবরনী - Running Commentary

Mar 16, 2010
আস্তে আস্তে তিনি বোলিংএর শেষ প্রান্তে গিয়ে পৌছালেন, এইমাত্র ঘুরলেন, দৌড় শুরু করলেন, আম্পায়ারকে অতিক্রম করলেন, বল করলেন-
বুঝতেই পারছেন এটা ক্রিকেটের ধারাবিবরনী। যারা ক্রিকেট পছন্দ করেন তাদের খুবই প্রিয় চলতি ধারাবিবরনী। এই মুহুর্তে কি ঘটছে জানা যায়। এক মুহুর্ত অপেক্ষা নয়, ঘটনার সাথেসাথেই খবর। ক্রিকেট বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা। বিশ্বের মাত্র কয়েকটা দেশ টেষ্ট খেলার যোগ্য। বাংলাদেশ তাদেরই একজন। কাজেই, চলতি ধারাবিবরনী শোনা এবং দেখার গৌরবও আমাদেরই, অন্যদের নেই। এমনকি আমেরিকা-রাশিয়া-চীন-জাপানেরও নেই। ওরা বড়জোর ৯০ মিনিটের ধারাবিবরনী শুনতে পায়, আমরা পাই পুরো ৫ দিন। গর্বটা কার!
শুধু খেলার ধারাবিবরনী বলে তো কথা না, আরো বহু কিছু আছে চলতি ধারাবিবরনীর। যেমন ধরুন জাতিয় সংসদ। কে কিভাবে মাতৃভাষা প্রয়োগ করলেন, কতজোরে টেবিল চাপড়ালেন, কার বংশ কতটা ধুয়ে দিলেন জানা যায় সরাসরিই। আগে যদি না চিনে থাকেন তাহলে সাথেসাথে চিনে নেয়া যায় কে দেশপ্রেমিক, কতটা দেশপ্রেমিক। কে কোন নেতার ভক্ত, কতটা ভক্ত। আমাদের নেতাগন কয়েক দশক আগে বিদায় নিতে পারেন, তাই বলে তাদের আমরা ভুলিনি। দমে দমে তাদের স্মরন করি। শুধুমাত্র কয়েকজন সংসদে বসে করলে তো হবে না, দেশের আপামর জনসাধারনের করা প্রয়োজন। তাদের দানেই তো এই দেশ। তারা ঘোষনা না দিলে কি কেউ যুদ্ধে যেত? জীবন দিত ??
মোটেই না। সেজন্যই এই চলতি বিবরনী।
এসব ধারাবিবরনীর কিছু সমস্যা থেকেই যায়। রেডিও মাঝেমাঝে শো শো করে ঝড় শোনায়, টিভি মাঝে মাঝে রাতের তারা দেখায়। এতে ধারাবিবরনীর ধারাবাহিকতা নষ্ট হয় বৈকি। ধারাবাহিক নাটকের একপর্ব মাঝখানে না দেখলে যেমন অবস্থা হয় তেমনি। নায়ক কিভাবে ভিলেনে পরিনত হল (অথবা বিপরীত) জানার সুযোগ হাতছাড়া হয়।
কাজেই, সবচেয়ে সুবিধেজনক এবং নিরাপদ ধারাবিবরনী হল পয়েন্ট টু পয়েন্ট ধারাবিবরনী। একের সাথে অন্যের।
আগে একটা উদাহরন দিয়ে নেই। এক ব্যক্তি সিডির দোকানে এসে জিজ্ঞেস করলেন, অমুক গান আছে ? চালান তো।
গান চালু হল। আর সেই ব্যক্তি পকেট থেকে মোবাইল ফোন বের করে কল করলেন। তারপর ফোনটা বাড়িয়ে ধরলে স্পিকারের সামনে। তারপরই ফোন কানের কাছে নিয়ে অপর পারের ব্যক্তিকে জিজ্ঞেস করলেন, এই গান ?
আপনি নিশ্চয়ই বুঝে গেছেন গানের ধারাবিবরনী প্রচার করা হল অপর প্রান্তে। মোক্ষম পদ্ধতি।
কাজেই, যদি সত্যিকারের ধারাবিবরনী দিতে হয় সেজন্য রেডিও-টিভির ওপর নির্ভর না করে মোবাইল ব্যবহার করুন।
যেমন, আপনি এখন কোথায় ?
এই যে আপনের বাড়ির কাছে। রাস্তার ওপার। ডানদিকে তাকাইলাম। একটা গাড়ি আইতাছে। রাস্তা পার হমু। হাত তুললাম কিন্তু ব্যাটায় থামল না। একটু হইলে পায়ের উপর দিয়া যাইত। দ্যাহেন তো ব্যাটারে কিছু করতে পারেন নাকি। মনেহয় দুইনম্বরি ড্রাইভার। ধুরছাই, সক্কলেই তো তাই। এইডা মনে হয় তিন নম্বর। গাড়ির নম্বরডা- আহহারে দ্যাখতে পারলাম না। রাস্তা ফাকা পাইছি, দৌড় দিতাছি। এই পাড়ে আইছি। এইযে এবার বামদিকে ঘুরলাম--

0 comments:

 

Browse