আর কি দেখার আছে

Aug 12, 2011
বাংলাদেশের চলচ্চিত্র ফ্লপ মেরেছে বহু আগে। একসময় রমরমা ব্যবসা ছিল যে নাট্যশিল্পের, যেখানে লাখো মানুষ জীবিকা নির্বাহ করছে সেটাও ধ্বংশের মুখে। কারন আরকিছু না, প্রতিদ্বন্দিতা। মানুষ রসালো কিছু চায়। সংবাদমাধ্যম এতটাই রসালো সংবাদ দিচ্ছে যে তারকাছে নাটকের নাটকিয়তা তুচ্ছ। ওসব দেখে কে ?
ট্রাফিক পুলিক মোটর সাইকেল চালকের কাগজপত্র দেখতে চাওয়ায় পিটিয়েছে ছাত্রলীগ নেতা এসব ছোটখাট খবরে আজকাল মানুষের মন ভরে না।  তাদেরও অর্ভেস হয়ে গেছে ধারাবাহিকে। রেমাঞ্চকর বনর্নায়। লিখেই হোক আর টিভি ক্যামেরার সামনেই হোক। তারাও প্রত্যাসা পুরন করছেন ভালভাবেই।
ওই যে একজন মেয়র, তার কথাই ধরুন না কেন ? এলাকার ডাক্তার, ইঞ্জিনিয়ার, নার্স, ব্যাংক কর্মকর্তা কেউ বাদ পড়েননি তার পিটুনির হাত থেকে। কারনটাও স্পষ্ট। তার সুপারিসের পরও ব্যাংক লোন দেয় না, এতবড় বেয়াদপ। বলে কিনা জমির মালিক আরেকজন। ধরে আন ব্যাটাকে। শেষে পুলিশ গিয়ে উদ্ধার করল তাকে। অবশ্য সে কোন অভিযোগ করেনি। নিজের যায়গা ছেড়ে অন্যজেলায় পালিয়েছে। সেই পুলিশেরও বক্তব্য স্পষ্টই, অভিযোগ না করলে আমি কি করব ? আহত অবস্থায় উদ্ধার করেছি সেটা ঠিক কিন্তু অভিযোগ না করলে আমার কি কিছু করার আছে ? পুলিশকে আইন মেনে কাজ করতে হয়। তাছাড়া অন্য কারনও তো থাকতে পারে!
মেয়ন সাহেবের বক্তব্য আরো স্পষ্ট। আমি অন্যায়ের প্রতিবাদ করি। এজন্যই মানুষ আমাকে ভোট দিয়ে জনপ্রতিনিধি বানিয়েছে। আমি এটা করব।
এলাকায় একজন সাংসদ আছেন। তিনিও ব্যাখা দেন স্পষ্টভাবেই। উনি সমাজের সমস্যা দুর করেন। এভাবে সমাজে শৃংখলা রক্ষা হয়, সমাজ উন্নত হয়।
প্রশ্ন আসলে অন্য যায়গায়। সারা বিশ্বের এধরনের খবর যখন ছাপা হয় তখন কিছুএকটা প্রতিক্রিয়া হয়। সরকার-প্রশাসন ইত্যাদি বলে কিছু আছে সেটা জানা যায়। তাদেরকে ব্যাখ্য দিতে হয়। সেটা হচ্ছে কি-না।
প্রশ্ন করে কে ? কোন খবর রাখেন ? বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্বের সবেচেয়ে ক্ষমতাধর মহিলা রাষ্ট্রপ্রধানদের তালিকায় সপ্তম। খবর রাখেন ? টাইমসের খবর। টাইমস কি জানেন ? পৃথিবীর সবচাইতে নামকরা পত্রিকা। ওই ইকনমিষ্টের মত যা-তা পত্রিকা না। এইসব ক্ষমতাধর মেয়র আর এমপি না থাকলে তারহাতে ক্ষমতা আসবে কিভাবে ? তিনি কি নিজের হাতে পেটাবেন ?
আসলে কথা সেখানে না। ওদের শক্তিই দলের শক্তি। দেশের শক্তি। কেউ যেন কোন ধরনের ষড়যন্ত্র করতে না পারে, দেশের ক্ষতি করতে না পারে সেটা দেখা। দেশ টিকিয়ে রাখতে হবে তো।
শর্ত একটাই। জয় বাংলা জয় বঙ্গবন্ধু বলে কিনা। সেটা ঠিক থাকলে আর দেখার কি আছে ?

0 comments:

 

Browse