পুলিশের দক্ষতা নিয়ে প্রশ্ন!

Aug 6, 2011
পুলিশের দক্ষতা নিয়ে প্রশ্ন করছেন ? আপনে কেডা ? খোজ খবর রাখেন ? আইজকার খবর দ্যাখছেন ?
ইয়াবা ব্যবসায়ী সন্দেহে তারা ধানমন্ডির এক বাড়িতে অভিযান চালায়। বাড়িতে গৃহকর্তা ছিলেন না (নিশ্চয়ই গোপনসুত্রে খবর পেয়ে পালিয়েছেন)। বাড়িতে পুলিশ ১২টি ইয়াবা ট্যাবলেট পেয়েছে এবং ইয়াবা ব্যবহারকারী সন্দেহে গৃহিনী, তার দুই সন্তান সহ চারজনকে গ্রেপ্তার করেছে।
এরপরও দক্ষতা নিয়ে প্রশ্ন! মাথা ঠিক আছে ?
বরং সাংবাদিককে কিছুটা গালাগালি করতে পারেন, ব্যাটাগো আজ নাই কাম নাই খালি উলুক ভুলুক খবর। ধরছে তো ধরছে। এই নিয়া মাথা ঘামায় ক্যাডা ?
যদি মাথা ঘামানোর মত বিষয় একেবারেই না থাকে, আগেও এধরনের বিষয় নিয়ে মাথা ঘামানোর অভিজ্ঞতা থাকতে পারে তাহলে কিছুটা পেছনদিকে যেতে পারেন।
যে গৃহিনীকে গ্রেপ্তার করা হয়েছে তার পিতা কর্নেল রশীদ নামে পরিচিত। ৭৫ এর ১৫ই আগষ্ট হত্যাকান্ডের আসামী হিসেবে মৃত্যদন্দপ্রাপ্ত। আরেক ১৫ আগষ্ট সামনেই কাজেই এটাই তো খবরের সময়।
খবর আরেকটু আছে। তাকে আগেও গ্রেপ্তার করা হয়েছিল। দিনের পর দিন প্রশ্ন করা হয়েছে আর ধারাবাহিকভাবে সেই খবর সংবাদ মাধ্যমে প্রকাশ করা হয়েছে। সেই ঘটনার মুল বিষয় ছিল তার স্বামী। তিনি ছিলেন ডিজিএফআই এর প্রধান। বর্তমানে সম্ভবত আমেরিকায় পলাতক (অন্তত খবরে অনুপস্থিত হওয়ার আগে ছিলেন)। অনেকেই বলেন জরুরী আইনের সরকারের সময় আওয়ামী লীগ প্রধানকে গ্রেপ্তারে তার ভুমিকা ছিল।
সে যাকগে। ওসব রাজকীয় কারবারে যাওয়ার সুযোগ চুনোপুটিদের হয় না। ওনিয়ে মাথা না ঘামানোই ভাল। কথা হচ্ছে পুলিশ সবসময় রাজকীয় লোকদের নিয়ে মাথা ঘামায় এমন তো না, তারা চারিদিকে থাকে, চারিদিকের মানুষ নিয়ে কাজকারবার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাতের বেলা হেটে হলে ফিরছে, তাকে ধরে বেদম পিটুনি। ভাঙা পা নিয়ে হাসপাতালে। সেইসাথে ছিনতাই এবং ডাকাতির মামলা। তদন্তও করবে পুলিশ। যাবে কোথায় বাছাধন।
আইনজীবী গ্রেপ্তারের ঘটনায়ও বাদী পুলিশ। তাদের ওপর হামলা করা হয়েছে। জানেন না পুলিশের পোষাক কত পবিত্র। ওই পোষাক মানে আইন। সাধারন ছিনতাইকারী, ডাকাত পেলে গনপিটুনি দিয়ে মেরে ফেলবেন, ওই পোষাক পড়ে ছিনতাই কিংবা ডাকাতি করলে ভুলেও কিছু বলবেন না। রাজপথে প্রকাশ্যে ঘুষ নিলে মুখ ঘুরিয়ে থাকবেন।
নইলে, আপনার বাড়িতে ১ ডজন ইয়াবা পাওয়া যাবে না সে নিশ্চয়তা কে দিচ্ছে ? বাড়িতে ইয়াবা থাকা মানেই ইয়াবা ব্যবসায়ী নয়ত ব্যবহারকারী। আন্ডা-বাচ্চা সহ হাজতে।
প্রশ্ন করতে পারেন ইয়াবা ব্যবহার করা কতটা অপরাধ যারফলে গ্রেপ্তার করা যায়।
আবারো মুখ খোলেন ? সাহস তো কম না! প্রলিশের দক্ষতা নিয়ে প্রশ্ন!

পুনশ্চ : বর্তমান বাজারে যদি নিতান্তই কাহিল হয়ে পড়েন তাহলে একটা অবশ্য ঝুকি নিতে পারেন। শুনেছি জেলখানায় থাকার জন্য বাড়িবাড়া দিতে হয় না, খাবার টাকাও দিতে হয় না।

0 comments:

 

Browse