লিংকনের ভুল তত্ত্ব Theory of Democracy

Aug 19, 2009

লিংকন বলেছিলেন সরকার হবে জনগনের মতের ভিত্তিতে, জনগনের মধ্য থেকে, এবং জনগনের জন্য। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশে একথা শোনেনি এমন মানুষ খুজে পাওয়া সম্ভব কিনা জানা নেই। একেবারে মুর্খোও ইংরেজিতে উগড়ে দিতে পারে এই বক্তব্য। টক-শো আর কিছু না পারুক একাজ করতে পেরেছে। দেশে আপামর (মানে কি জানি না) জনগনকে বিশ্লেষক, বিশেষজ্ঞ, নীতিনির্ধারক বানিয়ে ছেড়েছে। সবাই জানেন কি করা প্রয়োজন, কিভাবে দেশের উন্নতি, কিভাবে জনগনের ভাগ্য পরিবর্তন, কিভাবে উর্থনৈতিক অগ্রগতি এসব হওয়া সম্ভব। অনেক আগে বাংলাদেশ দরীদ্র থেকে উন্নয়নশীল দেশে পরিনত হয়েছে। এমার্জিং টাইগার হিসেবে হুংকার ছাড়ছে। কিছুদিন পরই পরিনত হবে হবে মধ্যম আয়ের দেশে। তারপর ধনী দেশে।

আর সবকিছুর ভিত্তি হল ওই লিংকন। অন্তত নির্বাচনের সময় তো বটেই। তখনই তো বলতে হয় কাকে জেতাতে হবে, কাকে জেলে ঢোকাতে হবে।

বুশ-বেলয়ার যখন ইরাক দখল করেন তখন বহু কথা উঠেছিল। মানুষ শুনেছে প্যানডোরার বাক্স নামে একটা বাক্সের কথা। সেটা নাকি খোলা হবে। বুশ-ব্লেয়ার সাহেব খুব সুন্দরভাবেই ব্যাখ্যা দিয়েছিলেন। সাদ্দাম না থাকলে বিশ্ব নিরাপদ থাকবে। পরবর্তীকালে বেলয়ার সাহেব যখন ইরাকে কোন মারনাস্ত্র পেলেন না, সব তথ্যই বিপক্ষে গেল তখনও সত্যি কথাই বললেন, তাদের উদ্দেশ্য মহত ছিল। ফলটা পছন্দমত হয়নি এই আরকি-

লিংকন সাহেবেরর উদ্দেশ্য মহত ছিল। সেইসাথে আরেকটি বিষয় ছিল যা বুশ-ব্লেয়ারের ছিল না। তার ফলটাও ভাল ছিল। সার্থকভাবে দেশের গৃহযুদ্ধ থামিয়েছিলেন তিনি। কাজেই তার কথাই ঠিক। দেশে দেশে যুগ যুগ ধরে সেটা প্রচার করতে হবে। স্কুলের পাঠ্যবইতে পড়াতে হবে। জনগন জানবে তাদের সরকার কেমন হওয়া উচিত, কারজন্য হওয়া উচিত, কার হওয়া উচিত।

দেশে দেশে যুগে যুগে সত্য-

খটকা সেখানেই। বাঘের মত গতিমান এই দেশে কি লিংকনের কথা খাটে ?

জনগন ঠিক করবে সরকারে কে যাবে। কোন সে জনগন ? দ্বিতীয়বার স্বাধীনতা লাভের পর তারা তো অন্তত চারবার সরকার ঠিক করেছে। রীতিমত উৎসব করে ভোট দিয়ে ঠিক করেছে। সেই একই চেনা মুখ বারবার ঘুরে ফিরে এসেছে। জনগনের সরকার কি প্রতিষ্ঠা হয়েছে ? যদি না হয় তাহলে সমস্যা কোথায় ? লিংকনের তত্ত্বে ?

সম্ভবত তাই। লিংকন তার সময়ে যেকথা বলে জনগনকে সচেতন করেছিলেন তা সেই সময়ে, সেই সমাজে ঠিক ছিল। তাদের দেশে নাকি জনগন একবার নিজেরাই সরকারকে বলেছিল তেলের দাম বাড়াতে। তাতে জনগনের সমস্যা হলেও দেশের জন্য প্রয়োজন। তারা নিশ্চয়ই বলে না এসব রাস্তাঘাট তৈরীর নামে অপচয় না করে টাকাগুলো গরীবদের দিন। ওরা খেয়ে বাচুক। নিজে বাচলে বাপের নাম। তারা নিশ্চয়ই নেতার নামে দুর্নাম শোনার পর তাকে কাধে তুলে সরকারে পাঠায় না। বরং উল্টোটাই করে। নিজে চুরি করলে দোষ নেই, নেতা চোর হবে কেন ? চুরি তো দুরের কথা, মিথ্যে বলবে কেন ? যে নেতা মিথ্যে বলেছে আমরা সেই নেতার পেছনে দাড়াব কেন ?

লিংকন তার দেশের জন্য ওই উক্তি করেছিলেন বলেই ধারনা। অন্য দেশে একই নীতি খাটবে এটা ধরে নেয়ার যুক্তিসংগত কারন নেই।

0 comments:

 

Browse