প্রতিশ্রুতি

Apr 12, 2010
প্রতিশ্রুতির সাথে ভুলে যাওয়ার খুব গভীর সম্পর্ক। এক তৈরীই হয়েছে অন্যের জন্য। এইতো, নির্বাচনের আগে প্রধানমন্ত্রী ১০টাকা কেজি চালের কথা বলেছিলেন কিনা ভুলে গেছেন। বলেছিলাম না-কি ! ও। হয়ত আগের কোন নির্বাচনের সময় বলেছিলাম। কিন্তু এইযুগে ১০টাকা কেজি চাল হলে কৃষকের কি দশা হবে ভাবুন তো। আমরা কি কৃষককে মারতে পারি!
কাজেই প্রতিশ্রুতি ভুলে যাওয়ার উপকারিতা অনেক। কৃষক বাচানো যায়।
কিংবা ধরুন, মন্ত্রী বললেন বঙ্গোপসাগর থেকে পানি এনে হলেও ঢাকাবাসিকে দেয়া হবে। এদেশের নাগরিককে কোন কষ্ট করতে দেয়া হবে না। ঢাকাবাসি যখন প্রতিদিন পানির জন্য রাস্তায় নামছে তখন মনে করিয়ে দিতে পারেন সেই প্রতিশ্রুতির কথা। কিন্তু এরই মধ্যে যে নতুন প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এবছরই যমুনার পানি বুড়িগঙ্গায় আনা হবে। সেতো আপনাদেরই জন্য। ধৈর্য্য ধরুন।
কিংবা প্রধানমন্ত্রী বলেছিলেন বাড়িতে পানির জন্য দুই লাইন বসানো হবে। একটাতে খাবার পানি, আরেকটাতে অন্যান্য কাজের পানি। আজকাল পানিতে কেচো পাওয়া যায়। ওটা ভাল দেখায় না। কেচো হল গিয়ে প্রকৃতির লাঙ্গল। এভাবে ওদের খেয়ে ফেলা সহ্য করা যায় না।
তাছাড়া কোন কোন দেশে নাকি খাবার পানিতে ফ্লুরাইড মেশানো থাকে। দাত বাচাতে আগে থেকেই সাবধান। আমরাও কিছু করে দেখাতে চাই। যাকিছু প্রোটিন-ভিটামিন প্রয়োজন সব ওই পানিতেই মিশিয়ে দেব। আপনারা টেরই পাবেন না সরকার গোপনে গনগনের কি সেবা করছে। ওসব বাইরে বাইরে কি হচ্ছে ওসবে কান দেবেন না। পানি নিয়ে হাউকাউ করবেন না। পানিতে মারব, ওটা কথার কথা। পানির অভাবে কেউ মারা যায় না। বড়জোর ডায়রিয়ায় মারা যেতে পারে। সেটাও মানুষের গাফিলতি। সময়মত হাসপাতালে যায়না। আবার ডাক্তারদেরও গাফিলতি আছে। ডায়রিয়া-কলেরার রোগি গেলে তাদের বাচায় না। অন্যের গাফিলতির দায় সরকারের ওপরে চাপাতে পারেন না।
আর বিদ্যুত নেই বলছেন ?
এ আর নতুন কি ? ওই জোট সরকার যা করে গেছে না। কত আর বলব। সব ষড়যন্ত্র। এমন ব্যবস্থা করে গেছে যেন পরের সরকার ভোগান্তির মুখে পরে। আপনারা দৈর্য্য ধরুন, আর ৫ বছরের মধ্যে সমাধান হয়ে যাবে।
আরো ৫ বছর কেন ? ক্ষমতার মেয়াদ তো সাড়ে তিন বছর ??
আরে ওইটাই তো প্রতিশ্রুতি। জানেন ডাক্তার কি বলে ? নিজের কানে শোনা। অসুখ যদি সেরেই যায় তাহলে টাকা দেবে কেন ? যতদিন অসুখ ততদিনই টাকা। যতদিন মামলা ততদিন টাকা। সমস্যা যদি মিটেই যায় তাহলে কি ডাক্তার, উকিল, পুলিশের পকেটে টাকা যায় ? সমস্যা মিটলে সামনের ইলেকশনে ভোট দেবেন ?
প্রতিশ্রুতি শুনে রাখুন। যে প্রতিশ্রুত দেয় সে ভুলতে পারে, যাকে দেয় সে কখনো ভোলে না। আরেকবার ক্ষমতায় এলেই সব সমস্যার সমাধান ......

0 comments:

 

Browse