নিজের মান নিজে বাচান

Apr 2, 2010
স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম খেতাব ছিল তলাবিহীন ঝুড়ি। সেই ঝুড়িতে তলা লাগানো হয়েছে কিনা বোঝা যায় যখন অর্থমন্ত্রী বাজেট বক্তৃতা দেন। কোন দেশ কত সাহায্যের (!) প্রতিশ্রুতি দিয়েছে কথাটা মাটিতে পড়ামাত্র মুহুর্মুহু টেবিল চাপড়ানি। এরচেয়ে বড় আয় আর হয় না। এরচেয়ে সহজে আয় হয় না। কোন ঝক্কি নেই। কোন ঝামেলা নেই। কেবল হাত পেতে নেয়া।
অন্যভাবে অর্থ নেয়ার ঝামেলা সেতুলনায় অনেক বেশি। জনগন অসন্তোষ প্রকাশ করে। জনসমর্থন হাতছাড়া হয়। আবার সরাসরি দলের বিপক্ষেও যায়।
ওই তো, শিশু থেকে বৃদ্ধ সকলের মুখে যে লোড সেডিং, সেই লোড সেডিং ব্যবস্থায় সিষ্টেম লস কমানো যায়না। কারন তো একটাই। যার ঘরে ঘরে এসি তারকাছে বিদ্যুত বিল নেয়া যায় না। যারা বিল মওকুফ করার দায়িত্ব পালন করেন তাদেরও কিছু বলা যায় না। সকলেই নিজের দলের। অন্তত সমর্থক। খুটি না থাকলে ঘর টেকে কিভাবে ?
প্রাক্তন প্রয়াত অর্থমন্ত্রী ভ্যাট চালু করে কি সমালোচনার মুখেই না পড়েছিলেন। দেয়ালে দেয়ালে পোষ্টার ছাপা হল। সেখানে ভিক্ষুকের ছবি। এই ব্যবস্থায় তাকেও ট্যাক্স দিতে হয়। এখন অবশ্য সেদিন গত হয়েছে। বোঝা গেছে এই ব্যবস্থা আসলে টাকা ঘরে আসে। বরং যদি এর আওতা বাড়ানো যায় তাতেই মংগল।
তারপরও ভবিষ্যতের কথা মাথায় রাখতে হয়। পিপড়েও নাকি নিজের ঘরে খাবার ষ্টক করে। আর মানুষ ব্যাংকে ষ্টক করবে না কেন ?
ষ্টক করতে লাগে টাকা। আর আয়ের সবচেয়ে বড় পথ হচ্ছে জনগন। ১৬ কোটি মানুষ ১ টাকা করে দিলেও ১৬ কোটি টাকা। বাপরে! ১০০ টাকা করে দিলে !! হাজার করে দিলে !!!
অর্থমন্ত্রী বলেছেন তিনি দেশের সকল নাগরিককে করের আওতায় আনতে ইচ্ছা প্রকাশ করেন। অর্থের বড়ই প্রয়োজন। অর্থের অভাবে বিদ্যুত দেয়া যাচ্ছে না, গ্যাস দেয়া যাচ্ছে না, পানি দেয়া যাচ্ছে না, বৃষ্টি হচ্ছে না, গরম কমছে না ...
কাজেই, কথাটা আগেই শুনে রাখুন। একটু একটু করে অভ্যস্থ হোন। আমরা হঠা করে কিছু চাপিয়ে দিতে চাই না। জনগন দেশের চালিকা শক্তি। আপনারা ভোট দেন বলেই কেউ না কেউ ক্ষমতায় যায়, আপনার সমর্থন দেন বলেই ক্ষমতায় টিকে থাকে, আপনারা অর্থ যোগান দেন বলেই এক মন্ত্রী আধা ডজন গাড়ি ব্যবহার করে।
শোনেন নি, আমেরিকায় একবার দেশের মানুষ নিজে থেকে কর বাড়িয়েছিল। হল বিশ্বের ১ নম্বর দেশ। আমাদের দায়িত্ব তাদের অনুসরন করা। আপনারাও কর বাড়ান। দেশ সচল করুন।
কি বললেন ? ওরা সরকারী টাকাকে বলে জনগনের ট্যাক্সের টাকা ? টাকা জনগনের জন্য খরচ করে ? শিক্ষা, চিকিসা, কর্মসংস্থান, যাতায়াত সামাজিক সেবা এইসব ? আয় না থাকলে ভাতা দেয় ?
ওসব আমরাও করি। বরং আরো দক্ষতার সাথে করি। জানেন না সরকারী সেবার চেয়ে বেসরকারী সেবার মান ভাল। প্রতিযোগিতামুলক। সেজন্যই তো স্কুল-কলেজ-ইউনিভার্সিটি-হাসপাতাল-ক্লিনিক সব বেসরকারী খাতে দেয়া হয়েছে। চাইলে বেসরকারী পুলিশও পাবেন। ওদের কাছে যান, ওরা খুব ভাল সেবা দেয়।
আপনাদের হাতে সুযোগ রয়েছে সেই তলাবিহীন ঝুড়িতে তলা লাগানোর। দলেদলে এগিয়ে আসুন। ঝুড়িতে তলা লাগান। এভাবে বারবার অণ্যের কাছে হাত পাতলে ওরা বিরক্ত হয়, দেশের মান থাকে না। আপনাদেরও মান থাকে না।
নিজের মান নিজে বাচান। বেশি করে ট্যাক্স দিন।

0 comments:

 

Browse