বাংলার বাঘ ১৫ কোটি

Apr 4, 2011
শের-এ-বাংলা বলা হত একজন মানুষকে। সোজা বাংলায় বাংলার বাঘ। তার দেহখানি ছিল মস্ত। নিশ্চয়ই বাঘের মত ভয়ংকর দর্শন। ৪০টি বড় আকারের ফজলি আম খেতেন। পড়া শেষ হলে বই ছিড়ে ফেলতেন। তার ওপর মন্ত্রী ছিলেন। কাজেই বাঘ তিনি হবেন না-তো কে হবে ?
তিনি যখন মন্ত্রী তখন এক ব্যক্তি তারকাছে গিয়েছিল চাকরীর আশায়। বাংলার বাঘ তিনি, হুংকার প্রয়োজন নেই, সামান্য সুপারিশ করলেই চাকরী হয়ে যায়। কিন্তু তিনি বলছেন অন্য কথা। একটিমাত্র চাকরীর ওপরই নাকি তার কর্তৃত্ব। সেটা তার নিজের মন্ত্রীত্ব। সেই ব্যক্তি যদি আশা করেন তাহলে তিনি সেই পদ ছেড়ে দিতে পারেন।
তারপরও তিনি বাংলার বাঘ! ধুরো-
রীতিমত বাঘের কলংক। বাঘের কাজ হচ্ছে কর্তৃত্ব করা। কার ঘাড়ে কয়টা মাথা যে চাকরী দেবে না। খেয়ে ফেলব না। চাকরী দেব না-তো মানুষ ভোট দিয়েছে কেন ? ডাকলে লাঠি হাতে পথে নামবে কেন ? প্রতিপক্ষের মাথায় বাড়ি দেবে কেন ? ওটাই তো নেতার প্রথম কাজ। অনুসারীদের চাকরী দেয়া, টেন্ডার দেয়া, সুপারিশ করা। এলাকার উন্নতি, সে-তো কথার কথা। মানুষের উন্নতি হলে তবেই না এলাকার উন্নতি। তবেই না বাঘ।
বাঘ বললে বর্তমানের মন্ত্রী, সাংসদ, নেতা এদেরকেই বলতে হয়। মন্ত্রীর পিএস এর পিএসও হাজারটা চাকরী দিতে পারে। সবসময়ই দেয়। তারাও ছোটখাট বাঘ।
বাঘ হবার জন্য আসলে নেতা-মন্ত্রী হওয়ারও দরকার নেই। টাকা-পয়সা থাকাই যথেস্ট। ওইযে, একজন খূনের আসামী ট্যাক্সফাকির মামলায় জামিন না পেয়ে জেলে ঢুকল, তারপর ১ ঘন্টারও কম সময়ে হাজির হল হাসপাতালে (বাপরে! আদালত এত দ্রুত কাজ করে ? তাহলে লক্ষ লক্ষ মামলা জমা হয় কিভাবে ?) তার নাকি নানারকম সমস্যা। বয়স হয়েছে, ডায়াবেটিস আক্রমন করেছে, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা। লোকে বলে এর কোনটিও এই জীবনে সারবে না। বাকি জীবন এই সমস্যাগুলো বয়ে বেড়াতে হবে। ভাল থাকার জন্য নিয়ম মেনে জীবনযাপন করতে হবে।
কিন্তু বাঘ বলে কথা। ওই তো, কদিন আগেই খবর বেরিয়েছিল কোন যায়গা দখল করা নিয়ে। এলাকার লোকজন মিছিল-আন্দোলন পর্যন্ত করেছে। কই, কেউ টিকি ছূতে পেরেছে ?
বাঘ বয়স বাড়লেও বাঘ। মড়া হাতি যদি লাখটাকা হয় তাহলে বুড়ো বাঘও কোটি টাকা। কাজেই সাথেসাথে হাসপাতাল, সাথেসাথে জামিন।
এসব বাঘের সংখ্যা মন্ত্রী-সাংসদদের থেকে অনেক বেশি।
বাঘ আরো আছে। সেবা নিতে গেছেন ভাল কথা, টাকা নিয়ে গেছেন ? কি বলেন ? ঘুষ দেবেন না ? দেহি ক্যামন বাপের ব্যাটা আমারে টাকা না দিয়া কাম করান!
এই বাঘও সংখ্যায় অনেক।
বনে আরো বাঘ আছে। ওই যে দুজন গলা ফাটাচ্ছে। প্রানের ভাষায় প্রানভরে গালাগালি করছে। আমারে চেনস। জানস আমি কি করতে পারি!
কিংবা ফুটপাতের দোকানদার, কি কইলেন ? ফুটপাতে দোকানদারি করি দেইখা মানুষ মনে করেন না। হাড্ডিগুড্ডি ভাইঙ্গা দিমু কইলাম। মুখ সামলান।
কিংবা ওই রিক্সাচালক, অত গরম দেহান ক্যান। আপনে মাসে কত কামান ? ওই ট্যাকা আমার --- তলায় থাকে। সময় থাকতে ফুটেন।
একে বাঘ বলবেন না-তো কি বলবেন ?
একজন অভিভাবক তার শিশুসন্তানকে শেখান কিভাবে গলার জোর বাড়াতে হয়, কিভাবে গালাগালি করতে হয়, আরেকজনের ওপর হুংকার ছাড়তে হয়। বর্তমানের বাঘের বাচ্চা, ভবিষ্যতের বাঘ।
আসলে বাংলায় বাঘ ১৫ কোটি।

0 comments:

 

Browse