তৃতীয় পক্ষ

Jul 22, 2010
তৃতীয় পক্ষ খুব ভাল জিনিষ। দুপক্ষে মারামারি হচ্ছে, থামাতে প্রয়োজন তৃতীয় পক্ষ। এমন মহত কাজ যিনি করতে পারেন তাকে ভাল না বলে উপায় কি ?
সহজ হিসেবে মনে হতে পারে আদালতের বিচারক এক্ষেত্রে প্রধান তৃতীয় পক্ষ। সেটা আসলে ক্ষীন দৃষ্টিভঙ্গি। অনেকসময় (!) তাতেও কাজ হয় না। আরো বড় তৃতীয় পক্ষ প্রয়োজন হয়। কেউ কেউ বলেন গনতান্ত্রিক দেশে তৃতীয় রাজনৈতিক পক্ষ প্রয়োজন হয়। কেউ কেউ আরো বলেন বাংলাদেশের তৃতীয় রাজনৈতিক পক্ষ হচ্ছে সেনাবাহিনি। উদাহরনের অভাব নেই। এমনকি কখনো কখনো আন্তর্জাতিক তৃতীয় পক্ষও প্রয়োজন হয়।
এগুলি অনেক বড় বিষয়। বকারামের আওতার বাইরে। বরং ছোটখাট তৃতীয় পক্ষ দেখা যাক।
ব্যাংকে গেছেন। কারন, সরকারী বিল জমা হয়ে আছে, না দিলে লাইন কাটা যাবে। বিদ্যুত অথবা গ্যাস যাই হোক। আশা করেছেন ১০ মিনিটে কাজ হবে কিন্তু পাক্কা ৩ ঘন্টা দাড়িয়ে থেকে পা ব্যথা হওয়ার পরও দেখলেন লাইন এতটুকু নড়ে না। তৃতীয় পক্ষের প্রয়োজন এখানেই।
ব্যাংকের কাউকে ডাকুন, হাতে কাগজ এবং টাকা গছিয়ে দিন। ব্যাস, সাথেসাথে কাজ। আপনার সময় রক্ষা, পরিশ্রম লাঘব, সরকারের ঘরে বিল পৌছে যাওয়া আর ব্যাংকের লোকজনের সাপ্তাহিক বাজারের খরচ সবই একসাথে। একঢিলে বহুপক্ষি।
সরকারের কাজ টেন্ডার ছাড়া হয় না। এতে দুনীতি কমানো সম্ভব হয়। অনেক বড় বেসরকারী কোম্পানীও দুনীতি কমাতে এই পথ বেছে নিয়েছে। কাজেই, ভুমিকা তৃতীয় পক্ষের।
টেন্ডার জমা দিন, নেতামন্ত্রী ধরুন, টাকা ঢালুন। কাজ আপনার হাতে। এবার খোজ করুন কাকে দিয়ে সেই কাজ করানো যাবে। যার কাজ প্রয়োজন তার কাজ হল, যে কাজ করে সেও কাজ পেল। মাঝখানে তৃতীয় পক্ষ হয়ে দুজনারই উপকার করে আপনার কর্মসংস্থান হল। তৃতীয়পক্ষের উপকারিতা কি বলে শেষ করা যায়!
কিংবা ধরুন জটিল রোগের চিকিতসা প্রয়োজন। গন্তব্য ডাক্তারখানা। এখানেও তৃতীয় পক্ষের কাছে যাওয়াই লাভজনক। তিনি পরামর্শক হতে পারে কিংবা  রীতিমত ডায়াগনোষ্টিক সেন্টার খুলে আপনার গন্তব্য সহজ করতে পারেন। তিনি আপনাকে জানিয়ে দেবেন কিভাবে-কোথায় সবচেয়ে ভাল চিকিতসা পাবেন। বিদেশ যেতে হলে এরচেয়ে ভাল ব্যবস্থা হয়না।
বিদেশ যাওয়ার কথাই যখন উঠল তখন তৃতীয় পক্ষের এরচেয়ে ভাল উদাহরন আর কি হতে পারে। বিদেশী কোম্পানীর সাথে আপনি যোগাযোগ করতে পারেন না, এত অলিগলি আপনার জানা নেই। কাজেই তৃতীয় পক্ষ খুজুন। খোজা খুবই সহজ। বিজ্ঞাপন পড়তে পারাই যথেষ্ট। তারপর তৃতীয়পক্ষ আপনাকে গন্তব্যে। পৌছে দেয়ার সব ব্যবস্থাই করে দেবে।
কাউকে স্কুলে-কলেজে-ইউনিভার্সিটিতে ভর্তি করাতে চান। সেখানেও ওই তৃতীয় পক্ষই। রীতিমত গ্যারান্টি দিয়ে ভর্তি করে দেবে নামকরা স্কুলে।
জমি কিনতে চান ? বাড়ি কিনতে চান ? কোথাও যেতে চান (পায়ে হাটা বাদ দিয়ে), কম্পিউটার কিংবা মোবাইল কিনতে চান, ব্যাংকে একাউন্ট খুলতে চান, মোবাইল ফোন রেজিষ্ট্রি করতে চান ... বাপরে, কত লোকে কর্মসংস্থান। দেশতো চালাচ্ছে তারাই। সত্যিকারের চালিকা ওই তৃতীয়পক্ষই।
সত্যি বলতে কি, জন্ম-মৃত্যু-বিয়ে সব যায়গাতেই তৃতীয় পক্ষ প্রয়োজন। দয়া করে এর একটা সহজবোধ্য, সর্বজনগ্রাহ্য, অর্থবোধক ভাল নাম দিন।

0 comments:

 

Browse