কারন থাকা চাই

Jul 1, 2010
ছোটবেলা খুব প্রিয় বই ছিল দিলুর গল্প। ক্লাশে শিক্ষক রচনা লিখতে বললেন, এক লক্ষ টাকা পাইলে কি করিব। সকলে মহা উসাহে লিখতে শুরু করল কিভাবে মনের সাধ পুরন করবে। শিক্ষক লক্ষ্য করলেন দিলু কি যেন লিখেই খাতা রেখে দিল। খাতা দেখার সময় জানলেন তার বক্তব্য, অল্প টাকা হইলে ভাবি-চিন্তিয়া খরচ করিতাম। লক্ষ টাকা পাইলে মনের আনন্দে বসিয়া বসিয়া খাইব।
লেখক রাহাত খান সত্যিকারের বাঙালীর পরিচয় তুলে ধরেছিলেন দিলুর মাধ্যমে। বাঙালীর প্রধান চিন্তা তো ওটাই, অনেক টাকা চাই। আর অনেক টাকা যদি থাকে তাহলে আর কাজের চিন্তা করে কে। বসে বসেই খাওয়া যায়। ঘুর্নিঝড় দুর্গতদের একজন রীতিমত ক্ষোভের স্বরে বললেন, যা টাকা দেয়া হয়েছে সেটা ঠিকমত দিলে বসে খাওয়া যেত।
কাজেই, কাজ তিনিই করবেন যার খাদ্য সংকট রয়েছে। গল্পের চিংড়ি মামার খবর শুনলে অবশ্য একটু খটকা লাগতে পারে। তার বক্তব্য ছিল বাংলাদেশে যারা খেতে পায় তারা কাজ করে না আর যারা কাজ করে তারা খেতে পায় না।
কথার অর্ধেক আগের বক্তব্যের মতই, বিপত্তি বাকি অর্ধেকে। কাজ করবেন আর খেতে পাবেন না।
বিয়ষকে আরো সহজ করে দেখা যাক। আপনি চাকরী খুজবেন, ব্যবসা খুজবেন, ধান্দাপানি করবেন, কারন থাকা চাই।
কারন হচ্ছে আপনার খাদ্য প্রয়োজন।
যদি খিদে না থাকে তাহলে!
খিদে না থাকলে নিশ্চয়ই ডালভাত কেউ খায় না। বড়জোর বাদাম-ফুচকা-চানাচুর-আইসক্রিম-কাবাব এসব খায়। কাজেই খিদে না থাকলেও খেতে হয়। সেকারনে কিছু করতেও হয়।
আবারও বলতে হচ্ছে, খিদে না থাকলে যেমন কেউ ডালভাত খায় না তেমনি খিদে না থাকলে চাকরীর খোজে জুতা ক্ষয় করে না। বরং সেই বাদাম-ফুচকার মত সরল পদ্ধতিতে যাওয়া যায়। পরিশ্রম করা প্রয়োজন নেই, মাথা ঘামানো প্রয়োজন নেই, দায়িত্ব নেয়া প্রয়োজন নেই। ফাকে-ফুকে যেটুকু কামানো যায়। লটারীর টিকিটে ভরসা নেই শেয়ার বাজারে কিছুটা হলেও আছে। ব্যাংকে আছে। আর ধান্দাবাজিতে আছে। টাকা লাগালেই টাকা আসে।
নিতান্তই যার খিদে সহজে যায় না সে কাজ খোজে। কিছু একটা করতে হবে একথা মাথা থেকে যায় না। কারো কারো সেটা অভ্যেসে দাড়িয়ে যায়। টাকার কথা ভুলে কাজের কথাই ভাবে।
একটা ভুল কথা ভুলই থেকে যায়। ওই বসে খাওয়ার ব্যাপারটা। একমাত্র ফুটপাতের দোকানেই মানুষ বসার যায়গা না পেয়ে দাড়িয়ে খায়। অন্যরা দাড়িয়ে খায় না, বসেই খায়।
ইসলাম ধর্মে দাড়িয়ে খাওয়া নিষেধ। কাজেই সবসময় বসে খাবেন। এক মাদুর বিক্রেতা ক্রেতাদের বলছিল, লইয়া যান। মাত্র পচিশ টাকা। সারা জীবন বইয়া বইয়া খাইতে পারবেন।
এক মাদুর কিনে যদি সারাজীবন বসে খাওয়া যায় তাহলে কিনবেন না কেন ?

0 comments:

 

Browse