হিটলার-আইখম্যানের দোষ নেই

Aug 27, 2010
বহু লক্ষ মানুষ মেরেছেন হিটলার-আইখম্যান। ইতিহাসে এর তুলনা নেই। তাদের প্রশংসা তো দুরের কথা, নাম নিলেও শাস্তি পেতে হয়। রীতিমত জেলে যেতে হয়। এটাই প্রচলিত।
কিন্তু-
তাদের দোষ কোথায়! হিটলার কি কাউকে গুলি করেছেন পিস্তল দিয়ে ? কোন সাক্ষি আছে ? নাকি আইখম্যান নিজের হাতে লক্ষ লক্ষ মানুষ মেরেছেন ? গ্যাস চেম্বারে ঢুকিয়েছেন ধাক্কা মারতে মারতে ? বাস্তবতা তো এটাই, তারা সেখানে উপস্থিত পর্যন্ত ছিলেন না। অন্তত ২০০২ সালের ১২ জুলাইয়ের ঘটনার মত নেতা হিসেবে সামনে নেতৃত্ব দিতে। বড়জোর কি করতে হবে বলেছেন, তাতে তারা দায়ী হবেন কেন ? তারা খুনি হলেন কিভাবে ? তাদের বিরুদ্ধে রায় দেয়া হবে কেন ?
১২ জুলাইয়ের ঘটনার ছবি ছাপা হয়েছিল সবগুলি সংবাদপত্রে। পরে পোষ্টার হিসেবে দেয়ালে দেয়ালে লাগানো হয়েছে।
সব ষড়যন্ত্র। নেতার ভাবমুর্তি নষ্ট করার জন্য করা হয়েছে। হয়রানি করার জন্য হয়রানিমুলক মামলা দেয়া হয়েছে। সেখানে অস্ত্রহাতি পুলিশও তো ছিল, কই তাদের নামে তো মামলা দেয়া হয়নি, দেয়া হয়েছে সাংসদের নামে। গনতান্ত্রিক দেশে ওসব চলতে পারে না। সংসদ গনতন্ত্রের প্রাণ। সাংসদ সন্মানী ব্যক্তি। সন্মানী ব্যক্তির সন্মান রেখে চলতে হয়। কিভাবে, কোন ব্যবসায় কোটিপতি হয়েছেন ওসব কথা তুলবেন না। ওসব পুরনো কথা।
আর আরেকজনের কথা বলছেন। পুলিশ কর্মকর্তাকে মেরে সংবাদ করেছিলেন। তা প্রয়োজন হলে শাসন তো করতেই পারেন। পুলিশের বেতন কে দেয় জানেন না।
আর কদিন আগে খুনের কথা বলছেন। ওটা অপমৃত্যু। থানায় গিয়ে দেখে আসুন সেভাবেই লেখা হয়েছে। তার পিস্তল, তার গাড়ি এসব কথা তুলবেন না। কোন সাক্ষি নেই।
পিস্তলে হাতের ছাপ!
ওই ছাপ ঝাপসা। বোঝা যায় না কার ছাপ। মুখটা বন্ধ করুন। এরসাথে আদালত রয়েছে। আদালত অবমাননা করবেন না। হাড়ে হাড়ে টের পাবেন সেটা করলে কি হয়। তিনি বর্তমান সাংসদ ভুলে যাবেন না।
আসলে সমস্যা আপনার দৃষ্টিভঙ্গিতে। বুশ-ব্লেয়ার ইরাকে যুদ্ধ করেছেন এটা মোটেই ঠিক না। তারা নেতা ছিলেন, অস্ত্র হাতে ইরাকে যাননি। মিসাইল ছোড়ার জন্য সুইচও টেপেননি। তাদের কোন দোষ থাকতে পারে না। হিটলার-আইখম্যানও নিজের হাতে খুন করেননি। তাদের দোষ থাক পারে না। চারদলীয় জোট সরকারের সময় ২১ আগষ্টের হামলা হয়েছে। তারা দায় এড়াতে পারেন না। এর বিচার বাংলার মাটিতে হবেই হবে। সবধরনের সাক্ষি জোগাড় করা হবে। দেখছেন না কতজন এগিয়ে আসছে সাক্ষি দিতে।
আর ইকবাল-শাওন,
দেখি সাক্ষিটা কে ???

0 comments:

 

Browse