বহু নৌকায় বহু পা

Sep 20, 2010
দুই নৌকায় পা দেয়ার কথা আমরা সবসময়ই জানি। এতে নাকি নিজের ক্ষতি হয়। কোন নৌকাতেই যায়গা পাওয়া যায় না।
আসলে একেবারে বিভ্রান্তিকর কথা। সম্ভব হলে শুধু দুই নৌকা কেন, বহু নৌকায় বহু পা দেয়া নিরপদে থাকার লক্ষন। যদিও ভাল করেই জানি রাবনের ১০ মাথা কিংবা দুর্গার ১০ হাত উল্লেখ থাকলেও কারো দুইয়ের বেশি তিন পায়ের উল্লেখও নেই। তাহলেও ...
যাদের প্রয়োজন নেই তাদের কথাই আগে বলে শেষ করি। ধরুন সরকারী চাকুরীজীবী। তারা এক নৌকায় পা ঝুলিয়ে বসে অন্য নৌকার থেকে কিছু পেতে পারেন। কথায় বলে, সরকারী চাকরী এমন জিনিষ যা একবার হাতে পেলে কখনো হাতছাড়া হয়না। চুরি-ডাকাতি করলেও না। কাজেই অনায়াসে এক নৌকার বিষয়ে নিশ্চিন্তে থেকে আরেক নৌকার দিকে হাত বাড়াতে পারেন (কিংবা পা)।
অন্য অনেকের জন্যও এই উদাহরন প্রয়োগযোগ্য। যেমন ধরুন ডাক্তার। অনায়াসে প্রতিমাসের বেতন পকেটে পুরে রোগিকে পছন্দের ক্লিনিকে ট্রান্সফার করতে পারেন। কিংবা শিক্ষক। সেখানেই একই কথা খাটে।
কিন্তু এরা সংখ্যায় কজনইবা। এদের বাইরে মানুষের সংখ্যাই বেশি। তাদেরই প্রয়োজন বহু নৌকা। ধরে নিচ্ছি আপনিও এদেরই দলে।
ধরুন চাকরী খুজছেন। ডিজিটাল দেশে আপনি ডিজিটাল পথেই যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেললেন। কেউ বলল ডাটাবেজ শিখুন, ভাল চাকরী পাবেন। জানেন না, একসময় সব ডিজিটাল হবে। ডিজিটাল মানেই ডাটাবেজ। ক্যারিয়ারের জন্য এরচেয়ে ভাল কিছু হয় না।
কাজেই আপনি লেগে গেলেন। সেইসাথে খোজ করতেও শুরু করলেন কোন অফিসে ডাটাবেজ প্রোগ্রাম দরকার। তার টিকির দেখাও পেলেন না। এরই মধ্যে আরেকজন এসে জানিয়ে গেল, আরে এনিমেশন শেখেন। টিভিতে বিজ্ঞাপন দেখেন না! এক বিজ্ঞাপন তৈরী করলে কোটি টাকা। আপনি নয় দশ লাখে করবেন। তাতেও না পেলে পাচ লাখে, নয়ত এক লাখে। সেটাই বা কম কি ?
আপনি খোজ করে তাতেও যোগ দিলেন। একটা সম্ভাবনা বাড়ল। সেইসাথে কাজের খোজেও চোখ রাখলেন। কিন্তু হায়, এদিকেও নো ভ্যাকেন্সি। যারা যায়গা দখল করেছেন তারা একচুলও সরতে রাজী না। আপনে কেডা ? ভাগ বসাইতে আইছেন। আমাগো এনিমেশন দরকার হয় না। আকাশে তারকা-নক্ষত্র আছে আছে না! না চিনলে খররের কাগজ দেখেন। প্রতিদিন কয়েকজনের কইরা সাক্ষাতকার ছাপা হয়। কে কি খাইছে, কি স্বপ্ন দ্যাখছে, কার মন খারাপ। তানুষ তো তাগোই চায়..
আপনি খুববেশি মনখারাপ করার সময় ফেলেন না কারন ততক্ষনে আরেক নৌকার সন্ধান পেয়েছেন। অটোক্যাড। খবরের কাগজ, টেলিভিশন সব যায়গায় খালি বাড়ি আর হাউজিং আর এপার্টমেন্ট। হাজার হাজার, লক্ষ লক্ষ। ওরা তো অটোক্যাডেই কাজ করে। একবার শিখে নিন সাথেসাথে লুফে নেবে।
এভাবেই আপনি বিভিন্ন নৌকায় উঠতে থাকলেন। একে একে ভিডিও এডিটিং, গ্রাফিক ডিজাইন, মাল্টিমিডিয়া, ডিজে, আউটসোর্সিং, ওয়েব ডিজাইন ...
ডিজিটালে না গিয়ে যদি এনালগে যেতে চান তাহলেও একই কথা। সেখানেই বহু নদী, বহু নৌকা। উদাহরন প্রয়োজন নেই।
সব নৌকায় চড়তে শিখে আপনি এখন বহু নৌকার মাঝি। যখন যেদিকে প্রয়োজন তখন সেদিকে যাবার জন্যই রেডি। আপনি অমুক কাজ পারেন না একথা বলার মত কেউ নেই।
এজন্যই বলা, বহু নৌকায় বহু পা। অনেকগুলি পা তৈরী করুন যেন কোন নৌকা হাতছাড়া না হয়।
নৌকার দেখা যে কোথায়, কিভাবে পাবেন সেটা আমার জানা নেই।

0 comments:

 

Browse