আদালত প্রয়োজন নেই

Sep 18, 2010
দেশে নাকি বিচারাধীন মামলার সংখ্যা ১১ লক্ষ। ১৫ কোটি মানুষের দেশে সংখ্যাটা সামান্যই। প্রতি মামলায় একজন বাদি একজন বিবাদী হিসেব করলে সরলভাবে হিসেব দাড়ায় এই ১১ লক্ষ মামলার সাথে ২২ লক্ষ মানুষ জড়িত। একেবারেই নগন্য সংখ্যা। প্রতি ৬৮ জনে একজন।
তারপরও, মামলা মানেই ঝামেলা। স্বাভাবিক জীবনযাপনের স্বার্থে, সুস্থ-স্বাভাবিক সমাজের স্বার্থে এসব জটিলতা দুর করা উচিত। মানুষ দেশের উন্নতি করবে, কাজে ব্যস্ত থাকবে এটাই গ্রহনযোগ্য। তাহলে এইসব মামলা ঝুলিয়ে রেখে লাভ কি ?
বর্তমান সময়ে অবশ্য আমরা বেশকিছু ভাল উদ্দ্যোগ দেখেছি। আদালত বছরের পর বছর মামলা ঝুলিয়ে রাখে, প্রতি হাজিরাতে তাদের পকেটে টাকা যায়। সময় এবং অর্থ দুইই সাশ্রয়ের দায়িত্ব নিয়ে অনেক হাজার মামলা প্রত্যাহার করা হয়েছে। অত্যন্ত ভাল উদ্দ্যোগ। গামা খুনের মামলাও বড় আদালতে যাওয়ার কথা ছিল। রাষ্ট্রপতি সেই ঝামেলা থেকেও মুক্তি দিয়েছেন সরাসরি মহানুভবতা দেখিয়ে। খামোখা সময় নষ্ট করে লাভ কি!
কিন্তু, ডাক্তাররা বলেন প্রতিকারের থেকে প্রতিরোধ উত্তম। অর্থা আপনি রোগে আক্রান্ত হলেন, তারপর চিকিসা করালেন, এরথেকে অনেক ভাল যদি আগেভাগে রোগ না হওয়ার ব্যবস্থা নেন। এটাই বা করা হচ্ছে না কেন ?
আশার কথা, এদিকেও ভাল লক্ষন দেখা গেছে। পুলিশ প্রধান বলেছেন সাংসদের পিস্তল ব্যবহার করে, তার গাড়ির মধ্যে খুন হলেও তিনি নির্দোষ। তার বিরুদ্ধে কোন অভিযোগ নেই। খামোখা আদালতের ঝামেলায় গিয়ে কাজ কি। রায় তো আমরাই দিয়ে দিচ্ছি। উনি এক্কেবারে নির্দোষ।
বেশিকিছু বলার নেই। দেশ উন্নতির পথে দ্রুতগতিতে এগিয়ে চলেছে। সবাই দেশের জন্য মাথা ঘামান, দেশের জন্য কাজ করুন। ওসব মামলা-টামলা নিয়ে অযথা সময় নষ্ট করবেন না। খুন-খারাপি যা হোক সিদ্ধান্ত নেয়ার জন্য সরকার আছে, সাথে পুলিশ থাকলেই যথেষ্ট। আদালত দরকার কি ?
আপনারা ওসব ঝামেলা ছেড়ে দেশের সুন্দর ভাবমুর্তি তুলে ধরুন। ওইতো, প্রধানমন্ত্রীর সাথে শতজন একাজেই গেছেন জাতিসংঘের সভায় যোগ দিতে। তিন খ্যাতিমান কবি আবার দেশের স্বার্থে খরচ বাচাতে বিজনেস ক্লাসের টিকিট ফেরত দিয়ে সাধারন যাত্রী হিসেবে গেছেন। দেশের স্বার্থে কয়েক লক্ষ টাকা বাচিয়েছেন। কি মহত্ব। বাহবা, বাহবা। জোরে একবার হাততালি দিন।
উদাহরন থেকে শিখুন কিভাবে, কোন পথে দেশের উন্নতি।
আদালত, জেল, হাজত, রিমান্ড এসব বাতিল করতে বলছেন!
তাতে বহু লোকের কর্মসংস্থানে সমস্যা দেখা দেবে। বেকারত্ব বাড়বে। সেটা কি হতে দেয়া যায়!
ওগুলো বিরোধীদলের জন্য বরাদ্দ থাক। ওরাও এদেশের মানুষ। ওদেরও কিছু পাওয়ার অধিকার তো আছে।

0 comments:

 

Browse