ফকির হওয়া ভাল, রাজা হবেন না

Nov 21, 2011
শরতচন্দ্রের রাজলক্ষী শ্রীকান্তকে বলেছিল, ভাববে একরকম, বলবে আরেক রকম, করবে আরেক রকম। তিনি এটা নিয়েছিলেন সম্ভবত বাংলা প্রবাদ থেকে। বাংলায় প্রবাদ, নিজের বুদ্ধিতে ফকির হওয়া ভাল পরের বুদ্ধিতে রাজা হওয়া ভাল না।
এখানে ফকির বলতে অবশ্যই ভিক্ষুক বুঝানো হয়েছে। কারন ফকির শব্দটি অন্য অর্থে ব্যবহার করা হয় যারা ভিক্ষুক নন। লালন শাহকেও ফকির বলা হয়।
মুল কথায় ফেরা যাক। পরের কথা শুনবেন না। সমাজে থাকবেন, সকাল-বিকাল দেখা হলে রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি সব নিয়ে কথা বলবেন, দেখা না হলে মোবাইল ফোনে হাই-হ্যালো করবেন। তিনি যা বলেছেন সেকথা ভুলেও মানবেন না। কিছু করতে বললে সেটা বাদদিয়ে বাকি সবকিছু করবেন। নিজে যে কাজ করবেন সেকথা বলবেন না। বরং যেকাজ করার কোন সম্ভাবনা নেই সেকথা জানাবেন।
হয়ত এরই মধ্যে ধরে নিয়েছেন কোন মন্ত্রী বা নেতার কথা বলা হচ্ছে। মন্ত্রীদের প্রধান যখন বলেন যুদ্ধপরাধীদের বিচার হলে দেশ দুর্নীতিমুক্ত হবে, কিংবা টাকা নাই টাকা নাই করছেন কেন, চালাতে জানলে টাকা ছাড়াও দেশ চালানো যায় তখন তাদের বক্তব্য নিয়ে আরকিছু বলার থাকে না। বঙ্গবন্ধু টাকা ছাড়া দেশ চালিয়েছিলেন কাজেই বঙ্গবন্ধু কণ্যা সেপথে যাবেন এটাই স্বাভাবিক।
বলঅ হচ্ছে সাধারনের কথা। চারিদিকে একবার দৃষ্টি দিন। নিতান্ত পরিচিতজন যেকথা বলেছে তারসাথে একবার বাস্তবতার মিল খোজার চেষ্টা করুন। সেকথাই বলা হচ্ছে।
কেউ কিছু বললে সেখানে কতটুকু নিশ্চিত লাভ হিসেব করে নিন। কোনভাবে যদি লাভ শেয়ার হওয়ার কথা থাকে সেখান থেকে নিজেরটুকু আলাদা করুন। যদি বক্তার লাভের বিষয় থাকে কথাকে কানের পাশদিয়ে পিছলে যেতে দিন। নিজে কথা বলার সময় এমনভাবে বলুন যেন কোনভাবেই ভুলক্রমেও এমন শব্দ মুখ থেকে বেরিয়ে না যায় যা থেকে তার ভাল হতে পারে। কেউ ডানদিকে ঠিকা খোজ করলে বামদিক দেখিয়ে দিন।
বাংলাদেশের মানুষ মিথ্যে বলেন না। যুধিষ্ঠিরের মত সত্য বলেন। মিথ্যে বুঝান। কেউ কেউ একে বলেন দেড়শ ভাগ মিথ্যে। শতভাগের মধ্যে থেকে দেড়শভাগ বের করা যায় না, যদি না সেটা সত্য কথা হয়। এমনভাবে সত্য বলবেন যেন সেটা হাতির মৃত্যুর খবর দিয়ে মানুষের মৃত্যুর কথা বুঝানো যায়।
সব জাতিরই নাকি নিজস্ব কিছু বৈশিষ্ট থাকে। সেগুলি প্রকাশ পায় এধরনের গল্প-উপকথার মধ্যে। এজন্য বাংলাদেশের গল্প একরকম, আফ্রিকার আরেকরকম, চীনে আরেকরকম, রাশিয়ায় আরেকরকম। বাংলাদেশের প্রচলিত এক গল্প, কয়েকটি শিশুকে মিষ্টি খাওয়াচ্ছে একজন। একপর্যায়ে প্রশ্ন করলেন, কে কয়টা খেয়েছো ?
পাশ থেকে আরেকজন কানে কানে বলল, খবরদার বলবি না। অংক শেখাচ্ছে।
সেজন্যই বলছি, যদি কেউ রাজা হওয়ার পথ দেখায় তাহলে ফকির হবেন।

0 comments:

 

Browse