তর্কে বহুদুর

Dec 6, 2011
তর্কে বহুদুর যাওয়া যায়। রিক্সা-ট্যক্সি-বাস কিছু প্রয়োজন নেই, তর্ক করুন আর চলে যান। গত দুতিন বছরে সবধরনের যানবাহনের ভাড়া বেড়ে দ্বিগুন হয়েছে। তর্কের খরচ বাড়েই নি, ভ্যাট-ট্যাক্স যোগ করা হয়নি উল্টো আয় বেড়েছে। সত্যি বলতে কি বাংলাদেশে বহু পেশাদার তার্কিক তৈরী হয়েছে টিভি চ্যানেলের কল্যানে। টিভি ক্যামেরার সামনে ঘন্টার পর ঘন্টা তর্ক করবেন আর ফেরার সময় পকেটে দক্ষিনা নিয়ে যাবেন। রীতিমত গবেষনা করে, তথ্য-উপাত্ত সংগ্রহ করে প্রস্তুতি নিয়ে পেশাদার তার্কিকে পরিনত হন। ক্রমে অভিজ্ঞতা বাড়তে থাকে, সাথে পসার।
অনেকে বলেন তর্কের উপাদানের সরবরাহ যখন রয়েছে তখন বাংলাদেশের সাথে পাল্লা দেয়ার সামর্থ্য অন্য কোন দেশের নেই। একদল যদি বলেন  ঢাকা ভেঙে দুখানা করা হয়েছে জনগনের জন্যই। জনগনের সেবা দিতে সমস্যা হচ্ছে বলেই তো দুভাগ করা হল। এখন অল্প যায়গায় সমস্যার আগেই সমাধান দেয়া হবে। আরেকদল তখন তর্ক করছেন, সমস্যার সাথে দুভাগ করার কি সম্পর্ক ? দুকোটি বেশি মানুষ বাস করে যেসব শহরে সেখানে তো ভাগ করা হয়নি। উপাদান সরবরাহের বিষয়টিও আসে তখন। প্রধানমন্ত্রী যখন বলেন, কই ভাঙা হয়েছে। ভাঙলে তো ফাটল দেখা যেত। কিংবা এই বিষয়ের মন্ত্রী যখন বলেন আপনার দুভাগে জিতুন তখন নাহয় এক করে দেব।
তর্ক আরো বহুকিছু নিয়ে হয়। একদল বলছেন এখনই ব্যাংকগুলো হিমসিম খাচ্ছে সেখানে আরো নতুন ব্যাংক করলে তাদের আরো সমস্যা হবে। বিপক্ষ তার্কিক বলছেন এটা যারা লাভের ভাগ পাচ্ছে তাদের কথা। ব্যাংকে যদি প্রতিযোগিতাই থাকে তাহলে ব্যাংক কিভাবে গ্রাহককে চিঠি দেয় লক্ষ টাকা জমা রাখতে হবে। তারমানে যে লক্ষটাকা জমা রাখার সামর্থ্য নেই এমন গ্রাহক তাদের দরকার নেই। শুধুমাত্র কোটিপতিদের নিয়ে ব্যাংক চালালে সমস্যা তো হবেই। অন্তত লক্ষ লক্ষ কোটিপতি তো নেই।
তর্ক হয় বিশ্ববিদ্যালয় নিয়েও। একদলের বক্তব্য আরো শিক্ষাপ্রতিস্ঠান প্রয়োজন। তবেই না জাতির উন্নতি। শিক্ষা জাতির মেরুদন্ড। মেরুদন্ড যত বড় জাতি তত শক্ত। আরেকদলের বক্তব্য, শিক্ষার মান কোথায় ? ওরা তো করে সার্টিফিকেট ব্যবসা। এখনই তো হাজার হাজার সিট খালি থাকে। সেখানেও কোটিপতি না হোক অন্তত লক্ষপতির কারবার। টাকা থাকলে তবে ছাত্র।
তর্ক হয় ভারতের বাধ তৈরী নিয়েও। দলের বক্তব্য এটা করলে দেশ মরুভুমি হবে। ফারাক্কায় কি হয়েছে সেতো দেখেছি। ডজনদুয়েক নদী উধাও হয়ে গেছে, বরাক নদীর বাধ ক্ষতি করবে তারচেয়েও বেশি। দেখেন না তাদের নিজেদের দেশেই মানুষ আন্দোলন করছে। আরেকদলের বক্তব্য, ওরা বলেছে ওরা কখনো বাংলাদেশের ক্ষতি হয় এমনকিছু করবে না। ওই বাধ করলে আমাদের উপকার। বন্যার সময় পানি আটকে বন্যা কমাবে, খরার সময় পানি ছেড়ে সমস্যা মেটাবে।
বাংলায় প্রবাদ আছে রামছাগলের ছানা। কেউ কেউ আরো নির্দিষ্ট করে বলেন তিন নম্বর ছানা। দুই ছানা দুখ খায় আর তৃতীয় ছানা সেটা দেখে আনন্দে লাফায়।
বাংলাদেশের জনগন সেই রামছাগলের তৃতীয় ছানা। দুই পক্ষ তর্ক করছে, দুই পক্ষ রাজনীতি করছে, ক্ষমতা টানাটানি করছে। দেশ ইতিহাসের সবচেয়ে বেশি উন্নতি করেছে নাকি ইতিহাসের সবচেয়ে ব্যর্থ সেকথা বলে তর্ক করছে। আর জনগন হাততালি দিচ্ছে সেটা দেখেই। এইপক্ষে ওইপক্ষে দুপক্ষেই।
মন্দ কি। কদিনের জীবন হেসেখেলে কাটাবেন এটাই তো কথা। সেখানে কি পেলেন সেকথা ভেবে জীবন নষ্ট করার কোন মানে হয়।
তর্ক করুন আর বহুদুর যান।

0 comments:

 

Browse