দেয়ালে দেয়ালে

May 19, 2011
সুকান্ত বেকার ছিলেন বলে স্বাধীনতা পেয়েছিলেন সেই স্বাধীনতা হচ্ছে দেয়ালে দেয়ালে মনের খেয়ালে কথা লেখার স্বাধীনতা
কোন কোন বেকার হয়ত এখনই ওই কাজ চালিয়ে যাচ্ছেন যেমন ধরুন আইজুদ্দিন রীতিমত বিছানায় শুয়ে থাকা অসুস্থ ব্যক্তির ছবি একে লিখলেন, গরীবের জন্য ডাক্তার নাই কষ্টে আছি
সবাই আইজুদ্দিন নন নিশ্চয়ই নিজের খেয়ে পরের দেয়াল রাঙানোর শখ তারমত অন্যদের নেই তারা বেকার নন, রীতিমত পেশাদার পেশা ওটাই, দেয়ালে দেয়ালে কথা লেখা একসময় বলা হত চিকামারা। লিখতে হত রাতের অন্ধকারে। পুলিশ-টুলিশ এসে যদি জিজ্ঞেস করত এতরাতে পথে কি করেন, তখন উত্তর, চিকা মারি।
লেখার বিষয়গুলিও ছিল চমতকার। চাল-ডাল-তেলের দাম, কমাতে হবে, কমাতে হবে। বই-খাতা-কলমের দাম, কমাতে হবে, কমাতে হবে। কিংবা বাস্তবমুখি শিক্ষা চাই, সবার জন্য কাজ চাই।
সেসব সমস্যার সমাধান হয়ে গেছে। ফল হিসেবে ওইসব চিকা মারা বন্ধ। আবার নির্বাচন কমিশনও বলে দিয়েছে নির্বাচনের সময় অমুক ভাইকে দেশসেবার সুযোগ দিন, এসব কথা লেখা যাবে না। তারা আসলে দেশের সেবা করেন না কাজেই এভাবে প্রকাশ্যে মিথ্যে বলা অন্যায়।
মনে হতে পারে দেয়াল মালিক শান্তি পেয়েছেন। দেয়ালে আর মনের কথা লেখার বিষয়টি নেই।
অতি বুদ্ধিমান শান্তি পেয়েছেন তো বটেই। তিনি নিজের গাটের পয়সা খরচ করে দেয়ালে রং করেন না। কোনমতে দেয়াল তুলে রেখে দেন। তারপরই শুরু হয় খেলা। পরদিন দেখলেন কেউ এসে সযত্নে রং করে গেছে, পরদিন আরো সুন্দর করে লেখা। এখন আর আলকাতরার ব্যবহার নেই, রীতিমত আর্টিষ্ট দিয়ে নানান রং আর ছবিতে আর্টিষ্টিকভাবে ব্যানার বিজ্ঞাপন।
বিষয়ও বিচিত্র। ইংরেজি শিখুন, একমাত্র স্বর্নপদক প্রাপ্ত শিক্ষক। একমাত্র তাকে স্বর্নপদক দেয়ার জন্যই সেই পদকের ব্যবস্থা করেছিল কেউ। কিংবা ইয়োগা শিখুন, ব্রেক ড্যান্স শিখুন, অমুক দেশের কালচারাল সেন্টার। অন্যদেশ থেকে কালচার পরিবর্তনের দায়িত্ব যখন নিয়েছেন তখন দেয়াল ব্যবহার করবেন না কেন ?
কিংবা কাজি অফিস। সাথে আইনি শিক্ষাও রয়েছে। অন্য এলাকার কাজি অফিস ব্যবহার বেআইনি।
দেয়াল ব্যবহারের সুবিধে অনেক। পোষ্টারের মত ঝড়বৃষ্টিতে ধুয়ে যায় না, একজনের ওপর আরেকজন নিজের বিজ্ঞাপন চাপিয়ে দেয় না, বিলবোর্ডের মত কারো ঘাড়ে আছড়ে পরে না, এমনকি বিজ্ঞাপনে দৃষ্টিরোধও হয় না। রীতিমত দেয়ালের গায়ে শান্তভাবে বসে থাকে। আর অধিকাংশ বিজ্ঞাপনই যখন অমুক শিখুন, তমুক কোর্স করুন, সমুক যায়গায় ভর্তি হোন তখন এটা শিক্ষামুলক বিষয় তো বটেই।
সুকান্ত ভুল সময়ে জন্মেছিলেন। বর্তমানকালে থাকলে দেয়ালে লিখে নিজেকে বেকার বলতে হত না। রীতিমত পেশাদার দেয়াল লিখিয়ে হতে পারতেন।

0 comments:

 

Browse