যায় দিন

Dec 16, 2011
বাংলায় প্রবাদ আছে যায় দিন ভাল আসে দিন মন্দ। আগের সময় বর্তমানের চেয়ে ভাল ছিল। বুড়ো বয়সে বলবেন এরচেয়ে বয়স কম থাকলে ভাল ছিল, চাকরী বা ব্যবসা করার সময় বলবেন ছাত্রকাল ভাল ছিল কিংবা ছোটবেলা ভাল ছিল এমন আরকি। শিরোনামটাও সেকারনে হতে পারত যায় দিন ভাল। কিন্তু বিষয়টা একটা স্পষ্ট না। যায় দিন ভাল মানে বর্তমানে দিনকাল খারাপ ধরে নিতে হয়। কিন্তু প্রতি মুহুর্তে যখন কানে আসে স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন আইন শৃঙ্খলা পরিস্থিতি আগের যে কোন সময়ের চেয়ে ভাল, অর্থমন্ত্রী বলছেন অর্থনীতি অবস্থা আগের যে কোন সময়ের চেয়ে ভাল, খাদ্যমন্ত্রী বলছেন দেশ খাদ্যে স্বয়ংসম্পুর্ন হয়ে গেছে, প্রধানমন্ত্রী বলছেন এত উন্নতি আগে কখনো হয়নি তখন আগের দিন ভাল ছিল একথা মানায় না। সেকারনেই এমন নাম।
আইন শৃঙ্খলা পরিস্থিতি কিভাবে মাপা হয় জানা নেই। হয়ত বিশেষ কোন পাল্লা আছে। গত ৩ দিনে ডজনখানেক লাশ পাওয়া গেছে। তাদের পুলিশের পরিচয়ে গাড়িতে উঠানো হয়েছিল। তারপর সেই গাড়ি অন্য জেলায় গেছে, তাদের হাতপা বেধে মাথায় গুলি করা হয়েছে, শরীরে সিমেন্টের ব্যাগ বেধে নদীতে ফেলা হয়েছে। হিসেবে ভুল যদি থেকেই থাকে সেটা হচ্ছে শাহ সিমেন্টের ব্যাগ যে পচে ফুলে যাওয়া শরীরকে পানির নিচে ধরে রাখতে পারেনা এটা না জানা। আগামীতে নিশ্চয়ই আরো মজবুত ধরনের সিমেন্ট ব্যবহার করা হবে। সে যাহোক, ক্রশফায়ার তো করা হয়নি। এনকাউন্টারও না। ওসব খুব খারাপ কাজ। সারা পৃথিবীর মানুষ নানারকম কথা বলে। কোথাকার কোন এক ছোকড়ার পায়ে গুলি করা হয়েছে, একটামাত্র পা অর্ধেক হারিয়েছে, তাই নিয়ে কত হৈচৈ। আরেকটু দক্ষতা বাড়লে আর এত কথা উঠবে না। কই, যাদের লাশ পাওয়া যায়নি তাদের নিয়ে তো কথা উঠছে না।
বাজারের হিসেব সেতুলনায় একটু জটিলই। বিএনপি সরকারের সময় চালের দাম ছিল চল্লিশ টাকা, জরুরী সরকার তাকে পয়তাল্লিশ টাকায় নিয়েছিল, বর্তমান সরকার আবার বাইশ টাকায় এনেছে। এটাই তো মুল কথা। এরপর কি যায় দিন ভাল বলার কারন আছে! আপনারা কি বলছেন চালের দাম ৪০ টাকা ভাল ছিল ?
ঢাকায় এক মেয়রের বদলে দুই প্রশাসক। একে কি খারাপ অবস্থা বলে ? বলছেন তারা নির্বাচিত না। তাদের নির্বাচিত হতে হবে কেন ? তাদের নিয়োগ দিয়েছে জনগনের ভোটে নির্বাচিত সরকার। পরোক্ষভাবে ওটাই তো নির্বাচন।
একই কথা ওই ৬১ জেলায় প্রশাসক নিয়োগের ক্ষেত্রেও। মানুষ তো আওয়ামী লীগকেই ভোট দিয়েছে। কাজেই ওই প্রশাসক আওয়ামী লীগের নেতারাই তো হবেন। অবশ্য নামটা নিয়ে একটু সমস্যা থেকে গেছে। জেলা প্রশাসক বলে একটা পদ তো আছে বহুদিন থেকেই। তারা আবার প্রেসিডেন্টের সই করা নিয়োগপত্র পাওয়া। ওই পদে রাখতে গেলে আবার সংবিধান পাল্টাতে হয়। জেলা প্রশাসকের ওপর আবার অতিরিক্ত জেলা প্রশাসক বলেও আরেক পদ আছে। সেকারনেই নাম নিয়ে একটু ঘাপলা। আপাতত প্রশাসক থাক, পরে না হয় সুবিধেমত কিছু করা যাবে। ওদের মান ইজ্জত বলে তো কিছু আছে। ইলেকশনের সময় কাজ তো ওরাই করবে। নইলে অতিরিক্ত-অতিরিক্ত এধরনের কিছু করা যেত।
এলাকার বড় ভাই খবর দিয়েছে এলাকায় কমিটি করা হয়েছে। সবাইকে যোগ দিতে হবে। সমাজ গড়তে হবে আওয়ামী লীগের নেতৃত্বে। সভ্য সমাজের এটাই রীতি। ওইসব রাজাকার-যুদ্ধাপরাধীদের বাধা দিতে হবে।
যায় দিন এটুকু বলাই ঠিক। ভাল না মন্দ সে বিচার যার যার তার তার।

0 comments:

 

Browse