ট্যাকা নিবি না!

Dec 24, 2011
বাংলাদেশের কোটিখানেক মানুষ রয়েছেন ভিনদেশে। ভিনদেশে থাকতে থাকতে তারা অনেকসময় ভুলে যান বাংলাদেশের সত্যিকারের পরিচয়। কখনো কখনো যদি কোনভাবে বাংলাদেশের সংস্পর্শে আসতে হয় তখন মনে পড়ে সেসব কথা। এমনই একজন দেশে ফেরার কারনে দুতাবাসে সপ্তাহখানেক ধর্না দিয়ে একসময় মনে পড়ল, আরে ঘুস বলে একটা বিষয় তো আছে।
দেশের মধ্যে যারা থাকেন তারা অবশ্য ভোলেন না। তারা জানেন টাকায় করে কাম মিছে মর্দের নাম।
এক ব্যক্তি সরকারী অফিসে গেছেন কাজের জন্য। আজকাল সরাসরি ঘুস দিয়েও কাজ হয়না, দালাল ধরতে হয়। দালাল যখন অফিসের ভেতরে ঢুকেছেন তখন তিনিও তারসাথে ঢুকে গেছেন। দালাল তাতে বিরক্ত। বারবার বলছেন, আপনি বাইরে যান। একসময় ভদ্রলোক রেগে গেলেন। ঘুরে দাড়িয়ে বললেন, ট্যাকা নিবি না!
এটা একেবারে মোক্ষম ওষুধ। জোকের মুখে লবন দেয়ার মত সাথেসাথে কাজ হয়।
অবশ্য সকলের উক্তি নিজের কানে শোনা যায় না। যেমন ধরুন ওষুধের কথাই। ডাক্তার প্রেসক্রিপশনে রেখে দিয়েছেন অমুক ওষুধ কিনবেন, কেনার পর দেখিয়ে নিয়ে যাবেন। তিনি সেই ওষুধ না পেয়ে বদলে একই কাজের আরেক ওষুধ কিনলেন। ডাক্তার রেগে কাই, আপনাকে বললাম এই ওষুধ কিনতে। (কে জানে ওষুধ কোম্পানী ট্যাকা দেয় কি-না)।
তাকে আবার দোকানে যেতে হল। দোকানীর বক্তব্য, ওই ওষুধ তো ভেজাল। কয়দিন আগে পুলিশ সব নিয়া গেছে। কয়দিন যাউক তারপর পাইবেন।
যদি শুনতে পান তাহলে হয়ত সেই ওষুধ কোম্পানী এবং কর্তৃপক্ষের আলাপ শুনতে পাবেন, ট্যাকা নিবি না!
গত ১ বছরে টাকার মান কমেছে ১৫ শতাংশ। ডিজিটাল সরকারের নতুন রেকর্ড। ১ ডলার এখন ৮০ থেকে ৮৫ টাকা। জ্বালানী তিল, গ্যাস এসবের দাম বাড়ানোর পড় এবার বিদ্যুতের দাম বাড়ল ২১ শতাংশ। যদি সরকার এবং নতুন তৈরী পাওয়ার ষ্টেশনের মালিকদের কথা শুনতে পান সেখানেও নিশ্চয়ই শুনবেন, ট্যাকা নিবি না!
ভিওআইপি বাংলাদেশে অবৈধ। কেন কে জানে, সরকারের ইচ্ছে তাই অবৈধ। এই ব্যবসা করার কারনে বেসরকারী ল্যান্ডফোনগুলি বন্ধ করে দেয়া হয়েছে। মোবাইল অপারেটরদের সবচেয়ে বড় আয় ওই ভিওআইপি। সেগুলি বন্ধ হয়নি। কেন হয়নি সেই আলাপ যদি শুনতে চান সেখানেও শুনতে পাবেন, ট্যাকা নিবি না!
কেউ কেউ বলেন বালাদেশের অথর্মন্ত্রী সত্যিকারের মাল একখান। সবসময় হাসিমুখে বলছেন দেশের অর্থনীতির কোন সমস্যা আমি দেখি না, শেয়ার বাজারের কোন সমস্যা আমি দেখি না, বৈদেশিক মুদ্রায় কোন সমস্যা আমি দেখি না, জিডিপি ৭ শতাংশ না হওয়ার কারন আমি দেখি না, বিনিয়োগে কোন সমস্যা আমি দেখি না। তারপর সেই একই ভঙ্গিতে শুনতে পেলেন মুদ্রাষ্ফিতি এবং কম বিনিয়োগের কারনে জিডিপি ৭ শতাংশ নাও হতে পারে।
একই সুর শুনতে শুনতে আপনার এতটাই কান সওয়া হয়ে গেছে যে আসলে তিনি কি বললেন সেটা হয়ত বোঝেননি। শেয়ার বাজারের সমাধান কিভাবে হবে আমার জানা নেই, বিশ্বব্যাংক যে চিঠি দিয়েছে সেটা অত্যন্ত জটিল, অর্থনীতির বর্তমান অবস্থার পরিবর্তন কিভাবে হবে আমার জানা নেই।
এসবই তিনি বলছেন। যদিও তার নেত্রি প্রতিদিন বলছেন দেশের অর্থনীতি তরতর করে ধনী দেশের দিকে যাচ্ছে। মানুষ এখন আগের থেকে অনেক বেশি টাকা খরচ করছে। টাকা না থাকলে খরচ করছে কিভাবে ?
আর না বলা কথা যদি শুনতে পান তাহলে শুনতে পাবেন, ট্যাকা নিবি না! শেয়ারবাজার লুটপাটকারীদের বিচার করতে বলেন, জানেন ওদের হাতে কত টাকা। ব্যাংকের অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেন, জানেন ওরাই সব টাকার উতস। ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেন, ওরাই তো অর্থনীতি টিকিয়ে রাখে। সরকার, নেতা, ব্যবসায়ী সকলের সম্পর্ক ওই একই সুত্রে।
ট্যাকা নিবি না!

0 comments:

 

Browse