মাথা বড় না টুপি বড়

Feb 26, 2011
ব্যবসা করা ভাল না চাকরী করা ভাল এই বিতর্ক বহুদিনের। মিমাংসা হয়নি। কেউ এটা ছেড়ে ওটাতে যান, কেউ ওটা ছেড়ে এটাতে। দুপক্ষেরই যুক্তি প্রবল। একপক্ষের মত, চাকরীতে বেতন নিশ্চিত, ব্যবসায় আয়ের ঠিক নেই। আর আরেক পক্ষের মত, ব্যবসা যত ভাল লাভ তত বেশি। আয়ের কোন সীমা নেই।
শেষ বিচারে হয়ত ব্যবসায়ীরাই এগিয়ে। কেউ কেউ ব্যবসা অপছন্দ করে এমন কথাও বলেন, ব্যবসা, ধুর ওকাজ মানুষ করে। তারচেয়ে চাকরী কত ভাল। তবে চাকরীটা যদি ব্যবসা প্রতিস্ঠানে হয়। সত্যিকারের বেতন তো ওরাই দেয়। সরকারী চাকরীর সম্ভাবনা যখন নেই তখন আঙুর ফল টক।
কাজেই ব্যবসার উন্নতি মানেই ব্যক্তির উন্নতি, সমাজের উন্নতি, দেশের উন্নতি। উদাহরন দেখেন না। ওই যে গুগল। সারা বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে। ব্যবসা করে বলেই তো।
ব্যবসার ধরনটাও ওই গুগলের মতই। আপনি ওয়েব সাইট তৈরী করবেন, কোন খরচ নেই। তাদের সাইটে গিয়ে কয়েকটা ক্লিক করুন। আপনি ওয়েব সাইটের মালিক। নাম কিনতে হবে না, যায়গা ভাড়া করতে হবে না।
আয় করতে চান। তাদের খাতায় নাম লেখান। আপনার ওয়েবসাইটে লোজ যাবে আর আপনার নামে টাকা জমা হতে থাকবে। ইমেইল ব্যবহার করতে চান। তাদের কাছে নাম লেখান। তাদের এক টাকাও দিতে হবে না।
যদি নিতান্তই বদনাম করতে চান তাহলে বলতে পারেন, আরে এসব করেই তো ওরা টাকা কামাচ্ছে। আপনার নাম ভাঙিয়ে, আপনার খাতায় কিছু টাকা জমা দেখিয়ে নিজেরা আয় করছে হাজার হাজার কোটি ডলার। এই যুক্তি মানানসই। অন্তত বাংলাদেশের জন্য তো বটেই। তারা বড়লোক হবে আর আপনি সেকাজে সাহায্য করবেন এটা কি হয়!
বাংলাদেশের ব্যবসার ধরন সেতুলনায় অনেক ভাল। চাকরী করছেন ডাক্তার হিসেবে, শিক্ষক হিসেবে। আরে কটাকা বেতন দেয় ওরা! চা-সিগারেটের দামও হয় না। সেজন্যই তো ওই ব্যবসা। ক্লিনিক আর কোচিং সেন্টার। ওগুলোই তো দেশ বাচিয়ে রেখেছে। নইলে সব মানুষ অসুখে মারা পড়ত, দেশ নিরক্ষরে ভরে যেত। মুল কাজ তো হয় ওখানেই।
লোকে বলে ব্যবসার সাথে সেবার সম্পর্ক। আরো ভাল ভাষায় বললে সার্ভিসের। সেটা দেই বলেই তো আয় করতে পারি। দেশ কি চলছে না! মানুষ কি না খেয়ে আছে ? না খেয়ে কেউ বাচে ? কই, না খেয়ে মারা গেছে এমন খবর শুনেছেন ?
রীতিমত সেবা দিয়েই ব্যবসা করতে হয়। অবশ্য সেখানেও ঝক্কি কম না। রীতিমত প্রতিযোগিতা। রীতিমত লাইনঘাট। অমুকের ইন্টারনেটে মাসে ২ গিগাবাইট ব্যবহার করা যায়, আমি ৩ গিগাবাইট দেব কেন ? আমার ১ গিগাবাইটের কি দাম নেই ? আরো টাকা ঢালুন, নইলে আমারও ওই ২ গিগাবাইটই।
ব্যাংক একাউন্ট করবেন ? কত টাকা রাখবেন ? এনআইডি আছে ? কমিশনারের দেয়া চরিত্রের সার্টিফিকেট ? বন্দুকের লাইসেন্স ? পাসপোর্ট ? না থাকলে পথ দেখেন। ব্যাংক একাউন্ট এত সহজ না। অমন কাষ্টমার না হলেও আমার চলবে। পারলে আরেক যায়গায় যান, দ্যাখেন তারা কি বলে।
আপনার যদি শুনে অভিজ্ঞতা না হয় তাহলে দেখে অভিজ্ঞতা লাভ করুন, সব ব্যবসায়ীই ব্যবসায়ী।
দোষ ধরছেন কেন ? এটা চোখে পড়ছে আর কিভাবে ব্যবসা করা হচ্ছে সেটা দেখছেন না। এই নিয়ম চালু রাখতে রীতিমত তেল মালিস করতে হয়। সময়ে গলা চেপে ধরতে হয়। দাম বাড়াবেন বাড়ান, কখনো কমাবেন না। সার্ভিস দেবেন দিন, আরেকজনের সাথে মিল রেখে দিন। ব্যবসায়ী হয়ে ব্যবসায়ীর পেটে লাথি মারবেন সেটা হবে না।
আর লাইনঘাট, আজকাল মনো-ষ্টেরিও লাইনে কাজ হয় না। এমনকি সারাউন্ড জ্যাকেও কাজ হয় না। এখন লাইনের ধরন আলাদা।
প্রধানমন্ত্রী বলেছেন ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না। তারা লাভের জন্যই ব্যবসা করেন। লাভ করা তাদের অধিকার।
আর ব্যবসায়ী সংগঠনের প্রধান বলছেন ৩ মাসের মধ্যে দ্রব্যমুল্য কমবে। নইলে ব্যবস্থা।
আপনি হাততালি দিয়ে বলতে পারেন, বাহবা! দেখা যাক তাহলে। মাথা বড় না টুপি বড়।
কিন্তু সে আশার গুড়ে বালি। সকলেই সে স্কুলে পার হয়েছেন অনেক আগে। কখন কি বলতে হয়, কখন ভুলে যেতে হয় সে বিদ্যে রপ্ত করে তবেই মাঠে নেমেছেন। এতটা পিছলে যাওয়ার ক্ষমতা বাইন মাছেরও নেই।
কাজেই, টুপি বড় না মাথা বড় সে তথ্য কখনো জানা হবে না।

0 comments:

 

Browse