কি করিলে কি হইত

Feb 23, 2011
যদি - এই শব্দের ওপর বাঙালীর নির্ভরতা অত্যন্ত বেশি। যদি এটা হয় তাহলে ওটা হবে। ব্যক্তিগত পর্যায়ে তো বটেই, একেবারে জাতীয় পর্যায়েও। বাংলাদেশের মানুষের আয় দ্বিগুন হতে পারে যদি, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিনত হবে যদি, গার্মেন্টস শিল্পের মত আউটসোর্সিং শিল্প গড়ে উঠবে যদি, ইত্যাদি ইত্যাদি। একজন জাতীয় নেতা তো বলেই দিলেন বাংলাদেশ ২২তম ধনী দেশ হবে যদি ...
আপনি প্রশ্ন করতে পারেন বর্তমানে জি২০ বলে যে ২০টি দেশ পরিচিত তাদের পর ২১ নম্বরে যাবে কোন দেশ। কিন্তু এসব ফালতু বিষয় নিয়ে সময় নষ্ট করে কে ?
বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলেছে বাংলাদেশ। খেলার আগে টসে জিতেছিলেন বাংলাদেশের অধিনায়ক। সিদ্ধান্ত নেয়ার সুযোগ পেয়ে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন। তারা এতটাই বেশি রান করল যা করা বাংলাদেশের পক্ষে সম্ভব হয়নি। বাংলাদেশ হারল। ব্যাস, শুরু হয়ে গেল।
আসলে শুরু হয়েছে ওই টসের সিদ্ধান্ত জানানোর সময় থেকেই। তারপর আর থামেনি। আগে ব্যাট করলে বাংলাদেশ নিশ্চয়ই জিতত। ৩০০র কাছাকাছি রান করলে ভারত চাপে পরত। তখন টুক করে জয় তুলে নেয়া। বাংলাদেশের কাছে কি ভারত পারে! দেখিয়েছি না আগের বিশ্বকাপে!
কাজেই, বাংলাদেশের পরাজয়ের কারন ওই টসের সিদ্ধান্ত। যদি ওটা ঠিক হত।
আসলে এই বিষয় আমাদের একটাই গভীরে রয়েছে যে এনিয়ে কথা বলা আসলে সময় নষ্ট করাই। ক্লাইভ যদি মীরজাফরের সাথে ষড়যন্ত্র না করত তাহলে কি ইংরেজদের সাধ্য ছিল এদেশ দখল করে! তারা কি জানে এদেশের মানুষ কি করতে পারে!
কোন কোন ইতিহাসবিদ বলেন বটে, আসলে ভুল ছিল চালে। হিসেবে। মীরমদন-মোহনলালের মত দেশপ্রেমিকের পক্ষেই সামান্য সংখক ইংরেজদের হারানো সম্ভব ছিল। যদি না তারা ধরে নিতেন তাদের মত ইংরেজদেরও গোলাবারুদ বৃষ্টিতে ভিজে নষ্ট হয়েছে। আসলে সেটা হয়নি। তারা ভালভাবেই সেটা রক্ষা করেছিল। ফল হিসেবে তারা যখন ইংরেজদের আক্রমন করলেন সেটা ছিল তরবারি হাতে সরাসরি তাদের কামানের সামনে দাড়ানোর মত।
বাংলাদেশ তাদের থেকে শক্তিশালী দেশের কাছে হেরেছে একথা বলতে লজ্জা কোথায় আমার জানা নেই। অন্তত আইসিসি যখন তাদের বিচারে ভারতকে ১ নম্বর টেষ্ট দল বলে। বাংলাদেশ কখনো এই তালিকার সিকি পথও পেরতে পারেনি। বরং এই খেলায় ভারতের বিপক্ষে রীতিমত লড়াই করেছে এটাই তো গর্বের বিষয় হতে পারত।
ওধরনের গর্বে আমাদের বিশ্বাস নেই। ষড়যন্ত্র না করে কেউ আমাদের হারাতে পারে না। এখানেও খোজ করলে সেটা পেলেও পাওয়া যেতে পারে।
আমরা অন্যধরনের গর্বে বিশ্বাস করি। সেই গর্ব কিভাবে তৈরী হয় সেনিয়ে মাথাব্যথা নেই। ভাড়াকরা বাড়িতে দুটো রুম নিয়ে স্কুল, এই আমাদের শিক্ষা ব্যবস্থা। খেলার মাঠের মত অপ্রয়োজনীয় কাজে যায়গা নষ্ট করে কে ? ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এটুকু বলতে পারি, স্কুলের যে মাঠে ছোটবেলায় ফুটবল খেলেছি সেই মাঠে তৈরী হয়েছে শিক্ষকের বাড়ি। স্কুল শিক্ষকের জন্য।
ক্রিকেটার কিভাবে তৈরী হবে ? কেন, সেজন্য কম্পিউটার গেম তো রয়েছে। আর টিভিতে সারা বছর ক্রিকেট দেখার ব্যবস্থা। কোনভাবে শিখে জাতিয় দলে চলে আসুন। আমরা হাত বাড়িয়ে বসে আছি।
আমাদের দল আসলে হারতে জানে না। কিছু মানুষ চায় না দল জিতুক। ভুল সিদ্ধান্ত নেয়। ওজন্যই তো ওসব ঘটে। মাসরাফি বাদ পরে, সাকিব ভুল সিদ্ধান্ত নেয়। এসব কারনেই দল হারে। এসবের সমাধান করলেই ...
পুনশ্চ : খবরের কাগজে রিপোর্ট বেরিয়েছে ক্রিকেট বোর্ডের সভাপতির কোম্পানীর শেয়ারের দাম গত দুবছরে বেড়েছে ৭৫ গুন। দাম বাড়ার পর তারা বহু কোটি টাকার শেয়ার বিক্রি করে দিয়েছেন। আরো লিখেছে, তার আগের বছরগুলিতে শেয়ারের দাম ছিল মুল দামের অর্ধেকেরও কম। কোম্পানীর নাম ছিল লোকসানের খাতায়, এমনকি কারখানা বন্ধ ছিল। এসব তথ্য আবার খেলার সাথে জড়াবেন না। তিনি যে সরকারী দলের নেতা, তার সাথেও এর কোন সম্পর্ক নেই।

0 comments:

 

Browse