নিজের মান নিজে রাখি

Feb 12, 2010
নিজের মান নিজে রাখি, কাটা কান চুলদিয়ে ঢাকি এটা বাংলা প্রবাদ নিজের মান রাখার দায়িত্ব নিজেকেই নিতে হয় এবং এজন্য কান কাটা থাকলে তাকে চুল দিয়ে ঢেকে রাখতে হয় নইলে মান থাকে না
আসলে কান কাটার বিষয়টি অনেক পুরনো বলা যেতে পারে ঐতিহ্যগত ডাকাতি কিংবা বড় ধরনের অপরাধ করলে ধরে নাক-কান কেটে দেয়া হত ফল হত মারাত্মক পথে বেরলেই যে দেখত সে জেনে যেত অমুকের কান কাটা নিশ্চয়ই বড়ধরনের কিছু করেছে পথে বেরনো দায়। মানসন্মান বলে কিছু থাকে না।
কাজেই বিকল্প খুজতে হয়। ঢাকতে হয় কিছু দিয়ে।
কান কাটলে সেটা সহজেই ঢেকে ফেলা যায় চুল দিয়ে কানের অবস্থান সেজন্য বেশ মানানসই লম্বা চুলের প্রচলনও হয়ত সেকারনেই।
সমস্যা হত নাক কাটা গেলে সেটা ঢাকার ব্যবস্থা ছিল না আর গবেষকরা গবেষনা করে বলছেন বিশ্বের প্লাষ্টিক সার্জারীর প্রচলন হয়েছিল একারনেই, ভারতবর্ষেই
প্লাষ্টিক সার্জারীর সাথে প্লাষ্টিকের কোন সম্পর্ক নেই একথা বলার প্রয়োজন নেই এরসাথে সম্পর্ক শরীরের অন্য অংশের এক যায়গার চামড়া কিংবা মাংশ কেটে আরেক যায়গায় লাগানো প্রাচীনকালে এক যায়গা থেকে কেটে এনে আরেক যায়গায় নতুনভাবে লাগানোর ব্যবস্থা জানা ছিল না যা করা হত তা হচ্ছে কপালের দিক থেকে চামড়া কেটে উল্টে দেয়া কাটা নাক বেশ ঢেকে যেত
মুল কথায় ফিরি আজকাল ওভাবে প্রকাশ্যে নাক-কান কাটার প্রচলন নেই তখন ছিল কারন তখন মানবাধীকার বলে কিছু ছিল না। এধরনের কোন পেশা ছিল না এখন আছে এবং খুব ভালভাবেই আছে একজন অপরাধীকে ধরে মেরে ফেলবেন সেটা হবার না চোর-ডাকাত-ছিনতাইকারী-মলমবাজ-চাদাবাজ যাই হোক না কেন তবে নিরপরাধ যদি মারা যায়, ছিনতাইকারীর হাতে যদি পথচারী মারা যায় তাহলে তেমন আপত্তি নেই ক্রশফায়ারে যদি একজন সন্ত্রাসী মারা যায় সেটা মানবাধীকার লংঘন, সন্ত্রাসীর হাতে কেউ মারা যেতেই পারে টিয়ারসেলে যদি ছাত্র মারা যায় তাতে কিছু যায় আসেনা অমনটা ঘটতেই পারে ইউনিভার্সিটিতে ছাত্র মারা গেছে, এ-কি নতুন কিছু !
দাড়ান, দাড়ান
কে মারা গেছে ? কোন দলের ?? আমাদের ???
এমন ঘটনা ঘটতে দেয়া যায় না। এটা দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র। দেশ বাচাতে এর ব্যবস্থা নিতেই হবে। আপনারা আওয়াজ তুলুন। কে কোথায় দেশপ্রেমিক আছেন, মুক্তবুদ্ধির মানুষ আছেন, স্বাধীনতার পক্ষের লোক আছেন, আওয়াজ দিন। দুচারজন রাজাকার মারা গেলে সে নিয়ে কথা বলার কি আছে। ওতে তো আপদ যায়। আমেরিকা পর্যন্ত বলেছে ওসব সন্ত্রাসী দল। তাদের কথা কি ফেলা যায়। আর বেওয়ারিশ মারা গেলে মাথা ঘামানোর কি আছে ? যার কোন দল নেই সে আবার কে !
তাই বলে নিজেদের কেউ মারা যাবে আর হাত গুটিয়ে বসে থাকব তা-কি হয় ? তদন্ত, তদন্ত, তদন্ত। কতরকম তদন্ত আছে করুন। আমার কথা মানতে হবে।
আজকাল নাক-কান কাটা ছুরিকাচি দিয়ে কাটা যায়না। সেটা জঘন্য অবরাধ। আর প্রচলিত যে কথা আছে, দুর্নামে কান কাটা গেল সেটাও হয় না।
কারন, কাটা কান ঢাকার মত চুলের অভাব নেই। চুল কিংবা পরচুলা যা-ই বলুন।

0 comments:

 

Browse