মানি না মানব না

Feb 1, 2010
প্রতিদিন কত খবরই তো ছাপা হয় পত্রিকার পাতায়। সব দেখলে কি চলে ? যদি সেটা ছোট্ট খবর হয় তাহলে দেখার দরকার কি ? বাংলাদেশের জন্য শিক্ষার্থী ভিসার ব্যবস্থা বাতিল করেছে যুক্তরাজ্য, এটা কি কোন খবর ? খবর হত যদি শ্রমিক নেয়া বন্ধ করত। মাঝেমাঝে মালয়েশিয়া যেমন গরম খবর দেয়।
ওরা বলেছে ওরা প্রকৃত ছাত্র দেখতে চায়। কথাটা তো ঠিকই। বাংলাদেশও একথাই বলে। যতখুশি শ্রমিক নাও আমরা দিচ্ছি। যত প্রয়োজন সাপ্লাই দেব, আমাদের কোন অভাব নেই। তোমরাই তো বাধা দাও। সেকারনেই ষ্টুডেন্ট ভিসা নিয়ে যেতে বাধ্য হয় ওরা। ভেবেছেন ওরা পড়াশোনা করতে যায়। অক্সফোর্ডে-কেমব্রিজে। গুনে দেখুন তো কজন বাংলাদেশি আছে ওখানে ? ওসব পড়ার জন্য অতদুর যেতে হয় না। ঢাকা শহরেই রয়েছে অক্সব্রিজ। একঢিলে দুই পাখি।
ওরা আসলে যায় ওই কাজ করতেই। যেসব কাজ অন্যরা করে না সেইসব কাজ করবে। হোটেলে থালাবাসন ধোয়, বরফের মধ্যে রাস্তা পরিস্কার করা ওইসব। তোমাদেরও উপকার, আমাদেরও। অভিজ্ঞতাও আছে ওদের। কদিন ফুটপাতে দোকানদারী করেছে, কদিন বাসে কক্টাক্টরী করেছে। অন্যকিছুও করেছে। মাঝেমধ্যে কিছুটা গড়মিল করে সেটাও মানি। লন্ডনের ববি আর ঢাকার ঠোলার মধ্যে গড়মিল করে ফেলে। ধরে নেয় যোগ্যতা থাকলে ওখানেও ছিনতাই করা যায়। কিন্তু সে আর কজন।
শিক্ষার্থীর ভিসা দেবে না এটা খুব ভাল কথা, কতজন শ্রমিক নেবে সেটা পরিস্কার করে বল। আমরা কি জানি না তোমরা কিভাবে বড় হয়েছ ? এদেশ থেকে, সারা বিশ্ব থেকে সবকিছু লুটেপুটে নিয়ে জমা করেছ তোমাদের দেশে। এখন তোমরা সেরা ধনী। বিশ্বে চার নম্বর। পরের ধনে পোদ্দারী।
আর শিক্ষার্থী হিসেবে যদি যায়ই, তোমাদের ক্ষতিটা কোথায়। তোমরা নিজেদের ছাত্রদের কাছে যা নাও তারচেয়ে চারগুন বেশি নাও বিদেশীর কাছে। এই টাকা তোমাদের ছাত্রদের জন্য খরচ করে বাহাদুরী নাও। লাভের ব্যবসা। তারওপর এইসব কথাবার্তা। নিজের পায়ে কুড়ুল মারা আর কাকে বলে। অষ্ট্রেলিয়া-সাইপ্রাস যুগযুগ ধরে এই ব্যবসা করে আসছে তারা তো সমস্যার কথা বলছে না। অষ্ট্রেলিয়ার সার্টিফিকেটকে নাকি তোমরা দাম দাও না। তাতে আমাদের বয়েই গেল। তারা জানে লাভ কিসে। কিভাবে নিজের লাভ করতে হয়, কিভাবে পরের উপকার করতে হয়। কই তারা তো একবারও ছাত্র নেবনা একথা বলেনি। বরং তাদের লোক এসে কিভাবে আরো বেশি নেয়া যাবে সেই ব্যবস্থা করে। পাচতারা হোটেলে এডমিশন ফেয়ার। ইনষ্ট্যান্ট এডমিশন।
আরো কতকিছু জড়িত এর সাথে। শতশত প্রতিষ্ঠান এই ভিসার ব্যবস্থা করে পেট চালাচ্ছে, হাজার হাজার মানুষ ইউ-কে ফ্রি ভিসা ব্যানার লিখে পোষ্টার ছেপে বিজ্ঞাপন ছেপে দুপয়সা কামাচ্ছে সবার পেটে লাথি।
কাজেই, ভাইসব। তোমরা এক হও। আওয়াজ তোল, মানি না মানব না। বৃটিশের কালো হাত-

0 comments:

 

Browse