এমন মজা হয় না

Dec 13, 2010
মজা কে না পছন্দ করে। মজার জন্যই জীবন। আর জীবন থাকলেই মজা। মজার খাবার, মজার কাজ, মজার কথা, মজার পোষাক। জীবনটাই মজা। ছোট হোক, বড় হোক, ধনী হোক গরীব হোক, ভেদাভেদ নেই। মজার নেশা মেতে ওঠাটাই কথা।
সমস্যা একটাই, মজার জিনিষ বেশিদিন টেকে না। ওই খাবারের কথাই ধরুন না কেন। কেএফসি গিয়ে কেনটাকির আলু খেলেন। দেখতে দেখতে শেষ হয়ে গেল। আরো মজা মানে আরো টাকা।
শাহরুখ খান এসে নিজে নেচে অন্যদের নাচিয়ে মজা করে, মজা করিয়ে চলে গেলেন। নিন্দুকেরা বলছে শতকোটি টাকার ব্যবসা করে গেলেন। তাতে কি ? মজাটা তো পাওয়া গেল। এরই মধ্যে লোকজন দোকানে গিয়ে খোজ করতে শুরু করেছে, শাহরুখ খানের অনুষ্ঠানের ভিডিও আছে ? দেন তো। একবার দেইখ্যা মজা শেষ হয় নাই।
একসময় একজন শিশুকে কাঠি লজেন্স ধরিয়ে দিলেই চলত। সেটা মুখে দিয়ে ঘন্টার পর ঘন্টা চুষে যেত। সেটাও শেষ হত অবশ্যই, তবে ধীরগতিতে। আর খরচটাও কম। একসময় শুধু কাঠিটাই হাতে থাকত। আজকাল শিশুরা ওইসব কাঠিলজেন্স পেলে খুশি হয় না। কারো পছন্দ আইসক্রিম। সেটার মজাও বেশি, শেষও হয় খুব দ্রুত। কারো পছন্দ বোতলের ড্রিংক। কেউ কেউ আবার পরীক্ষা করে বলেছে ওতে নেশাদ্রব্য মেশানো থাকে। খেতে খেতে নেশায় পরিনত হয়, তারপর ওটা না খেলে চলে না। তা দ্রব্যের গুনেই হোক আর মজার নেশায়ই হোক, শিশু বায়না ধরলে আদায় করে তবেই ছাড়ে।
কিংবা বিশেষ দিবসের বিশেষ মজার কথাই বলুন না কেন। কোনদিন লাল-সবুজ পোষাক পরতে হয়, কোনদিন লাল-সাদা, কোনদিন শুধুই কালো, কোনদিন ঝলমলে হলুদ।
আর কথা বাড়িয়ে কাজ নেই। এতক্ষনে বোঝা হয়ে গেছে মজার পেতে টাকা প্রয়োজন হয়। লাল-সবুজ চুড়িই হোক আর মুখে লালসবুজ রং লাগানোই হোক, কোনটাই টাকা ছাড়া হয় না। কাঠি লজেন্স চুষতেও টাকা লাগে।আর যদি সেটা না থাকে তাহলে শুধু কাঠিই চুষতে হয়।
সমস্যা হচ্ছে, সেটা অনিরাপদ। চোষার জন্য কাঠি নিশ্চয়ই বিদেশ থেকে আমদানী করতে পারেন না (করলে কত ভাল ব্যবসাই না হত)। দেশের কাঠির আর নিশ্চয়তা কি। কি ভেজাল দেবে কে জানে ?
আরে ভাবছেন কেন ? সমস্যা তো হাতের নাগালে। একেবারে হাতে হাতে। বুড়ো আঙুলটা মুখে ঢুকান, আর চুষতে শুরু করুন। কোন খরচ নেই, শেষ হওয়ারও ভয় নেই। অন্তত বছর পাচেকের জন্য নিশ্চিত।
পাচ বছরের হিসেবটা আসলে গনতন্ত্রের হিসেব। দেশ যেহেতু গনতন্ত্রের  পথে চলছে সেহেতু আপনাকে গনতন্ত্র মেনেই চলতে হয়। পাচ বছরে একবার ভোট দেবেন। নেতাদের মুখে শুনবেন কাকে ভোট দিলে আপনার কি কি উপকার হবে। পাচ বছর নিশ্চিন্তে দিন কাটাবেন। তারপর চাকরী-বাকড়ি-টেন্ডার-ব্যবসা সবই যখন ওই নির্বাচন জেতা এবং নির্বাচন জেতানো নেতাদের দিকে যেতে শুরু করে তখন আপনার সম্পদ ওই বুড়ো আঙুলই। আবার নির্বাচন এলে দেখিয়ে দেব, একথা ভাবতে ভাবতে চুষতে থাকবেন।
এমন মজা কি অন্যকিছুতে পাওয়া যায় ?

0 comments:

 

Browse