ক্যালকুলাসে ক্যালকুলেশন

Nov 8, 2010
দেশে নাকি বেকারের সংখ্যা বেড়েছে আরো বাড়ছে অচিরেই ৬ কোটিতে দাড়াবে। শিক্ষিত বেকারের সংখ্যাবৃদ্ধির হার সবথেকে বেশি যারা এবিষয় নিয়ে কাজ করেন তারা সবাই বলছেন;
এই লোকগুলোর আসলে কোন কাজ নেই এটাওটা বলে নিজের পকেটে টাকা ঢুকানো ছাড়া এসব কথা বললে বিশেষজ্ঞ হওয়া যায় বাড়িগাড়ির মালিক হওয়া যায়। সবাই না বুঝে হাততালি দেয়, কেউ ব্যাখ্যা চায় না।
শিক্ষিত বেকার, কথাটার মানে কি ? যার সার্টিফিকেট আছে চাকরী নেই তাই তো !
চাকরীর কথা আসছে কেন ? প্রধানমন্ত্রী তো বলেই রেখেছেন চাকরী দেয়া হবে আওয়ামী লীগের ভেতর থেকে। শিক্ষিতদের সবাই কি আওয়ামী লীগ ?
প্রধানমন্ত্রী বলেছিলেন হয়ত প্রত্যেক পরিবার থেকে একজনকে চাকরী দেয়া হবে (নিশ্চিত করা কঠিন। উনি কি বলেছেন আর কি বলেননি সেটা প্রমান করা যায়না), কিন্তু কি চাকরী দেবেন সেকথা তো বলেননি। একটা সার্টিফিকেট হাতে ধরে ভেবেছেন ডিজিটাল বাংলাদেশে সফটঅয়্যার ডেভেলপার হবেন ? ঘরে বসে ইন্টারনেটে সহজে অর্থ উপার্জন করবেন ? কিংবা হবেন শিল্পী, সাহিত্যিক ?
এদেশে ওসব ঘাড়তেড়ামি চলবে না। এটা পরিশ্রমি মানুষের দেশ। রাজপথে রিকসা চালান। ফুটপাতে দোকান দিন। পরিশ্রম করুন। জমিতে চাষাবাদের কথা ভাববেন না আবার। জমির আসল মালিক বলে কোন কথা নেই। কখনো আপনার পুর্বপুরুষ হয়ত ছিল, সেটা অতীত। বর্তমান মালিক কখনো হাউজিং কোম্পানী, কখনো সরকারী দলের নেতা, কখনো সরকার নিজেই। ছাড়ার জন্য তৈরী থাকবেন। এই দুনিয়া মুসাফিরখানা। কদিন হেসেখেলে চলুন তারপর পাততাড়ি গুটাতে হবে।
নিজের বাড়ি নেই দেখে পত্রিকার বিজ্ঞাপন আর টিভির বিজ্ঞাপন দেখে ভাবছেন একটা ফ্লাট কিনেই ফেলব। বুকিং দিলেই পুরস্কার। মাসেমাসে টাকা দিলেই চলবে।
ওসব করতে কৃতিত্ব লাগে। আগে দুচারটা সরকারী টেন্ডার পান তারপর ওকথা ভাবুন।
নয়ত ভাবছেন এত হাজার হাজার বাড়ি যখন হচ্ছে তখন একসময় বাড়িভাড়া নিশ্চয়ই কমবে। বাড়িগুলো তো আর খালি থাকবে না। তখন মনের আনন্দে কম ভাড়ায় থাকা যাবে।
সে আশার গুড়ে বালি। বাংলাদেশে বছরে মানবসম্পদ জন্মে ৩১ লক্ষ। গড়ে চারজনের জন্য এক বাড়ি হিসেব করলেও বাড়ি প্রয়োজন হয় সাড়ে ৭ লাখের বেশি। বছরে ওই পরিমান বাড়ি তৈরী হয় না। চাহিদা আর সরবরাহে বিশাল ঘাটতি থেকে যায়। ঘাটতি থাকলেই ব্যবসায় লাভ। শোনেন নি বাংলাদেশে নির্মানশিল্প বিশাল শিল্প। বহুলক্ষ মানুষ জড়িত এই শিল্পে।
সোজা কথায় আসুন। নিজের বাড়ি অথবা পরের বাড়ি ভাড়া যাই নিতে চান না কেন, আগে যোগ্যতা প্রমান করুন। দেশকে কতটা ভালবাসেন তার প্রমান দেখান। মায়ের মত না বাবার মত সেটা পষ্ট করে বলুন।
আর যদি না পারেন তাহলে বস্তি কিংবা ফুটপাত। নিজের যোগ্যতা অনুযায়ী। ওই ভদ্রলোকেরা ক্যালকুলাসে ক্যালকুলেশন করে বেকারত্ব বৃদ্ধির যে হিসেব দিয়েছেন এই দুযায়গায় বৃদ্ধির হার তারথেকে অনেক বেশি।

0 comments:

 

Browse