সম্ভব - অসম্ভব

Aug 20, 2013


রোমান সম্রাটদের মধ্যে সবচেয়ে পরাক্রমশালী জুলিয়াস সিজারের মৃত্যু ঘটেছিল তার প্রিয়জনদের হাতে। তার নিজের সিনেট কক্ষে। এদের মধ্যে একজন ছিল তার সন্তানের মত। জুলিয়াস সিজার ছিলেন অন্যান্য সম্রাটদের থেকে ব্যতিক্রমী। তিনি জনগনের খবর রাখতেন, জনগন তাকে পছন্দ করত।
ঘটনাচক্রে তার উত্তরাধিকারী হলেন মার্ক এন্টনি। সবদিক থেকেই তিনি ছিলেন যোগ্য। দক্ষ রাজনীতিবিদ, তুখোড় বক্তা এবং যুদ্ধক্ষেত্রে বীর সেনাপতি।
তার কাল হল ক্লিওপেট্রা। তার মোহে এতটাই আচ্ছন্ন হলেন যে বালক অক্টেভিয়ানের সাথেও পেরে উঠলেন না। একসময় আশ্রয় নিলেন মিসরে। ধরেই নিলেন অক্টেভিয়ান সেখানে তাকে ধাওয়া করবে না। কিন্তু তিনি ভুল বুঝেছিলেন। একসময় খবর এল অক্টেভিয়ান সৈন্য সামন্ত নিয়ে নগরের প্রান্তে এসে উপস্থিত হয়েছেন।
মুহুর্তের জন্য তার চেতনা ফিলে এল। কোথায় তরবারি, কোথায় সৈন্য ...
চারিদিকে তাকিয়ে তার ভ্রম ভাঙ্গল। এখানে ওখানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কিছু মাতাল আর ক্রিতদাস। এদরকেই তিনি সঙ্গি করেছেন। সৈন্যসামন্ত-তরবারি বলে কিছু নেই। এখন একটা পথ অক্টেভিয়ানের কাছে দয়া প্রার্থনা করা, আরেক পথ সন্মান নিয়ে নিজের জীবন দেয়া। তিনি জীবন দিয়েছিলেন।

প্রায় দুহাজার বছরে বিশ্ব অনেক পাল্টেছে একথা যেমন সত্য তেমনি ইতিহাস নিজেকেই পুনরাবৃত্তি করে সেকথাও অনেকটাই সত্য।
বিপুল জনসমর্থন নিয়ে ক্ষমতায় এসেছিল মহাজোট সরকার। বছর দুয়েক সামরিক কর্তৃত্ব দেখার পর মানুষ ভেবেছিল গনতন্ত্র ফিরে পেলাম। যেভাবে এরশাদ সাহেবের কাছ থেকে গনতন্ত্র মুক্তি পেয়েছিল ঠিক সেভাবে।
ভ্রম ভাঙ্গতে সময় লাগল না। ছাত্রলীগ একের পর এক শিক্ষাপ্রতিস্ঠান, নদী-খাল-বিল, টেন্ডার দখল শুরু করলে প্রধানমন্ত্রী বললেন, তারা দখলদারীমুক্ত করবেই।
দেখতে দেখতে সরকারের মেয়াদ প্রায় শেষ। ক্ষমতায় থাকতে হলে জনগনের ভোট প্রয়োজন। কিন্তু কোথায় জনগন। চারিদিকে আছে শুধূ লুটেরা, খুনি, চাদাবাজ, টেন্ডারবাজ। এদের নিয়ে কি ভোটযুদ্ধে জেতা যায়?
বর্তমানে রোমান যুগ নেই যে ক্ষমতা হারালে জীবন দিতে হবে। এটা হয়ত ভাল দিক। অন্যদিকে এন্টনি জীবন দিয়ে নিজের সন্মান রক্ষা করেছিলেন। বর্তমানে সে সুযোগ নেই। ভোট ছাড়া কিংবা নিজের ইচ্ছেমত ভোটে ক্ষমতায় থাকার চেষ্টার ইতিহাস খুব ভাল না। আশ্চর্যরকম সত্য হচ্ছে স্বাধীনতার ৪ দশকের বেশি সময়ে কোন সরকার সন্মান নিয়ে ক্ষমতা থেকে যায়নি। আরো একবার সম্ভবত সেটাই হতে যাচ্ছে।
অন্তত এখন পর্যন্ত সরকারের মনোভাব সেটাই।
নির্বাচনে মহাজোটের জেতার কোন পথই কি নেই ?
একজন বললেন, আছে। বর্তমান প্রধান যদি সমস্ত দায় স্বিকার করে রাজনীতি ত্যাগ করেন তাহলে সেটা সম্ভব। আর সে কাজটাই অসম্ভব।

0 comments:

 

Browse