ইধার উধার ফিকো

Jun 16, 2013


এক বুড়ি একপোয়া দুধ গরম করতে দিলেন হাড়িতে করে। কিছুক্ষন পরই সেটা ফুলে-ফেপে উঠল। বুড়ি একা মানুষ। হাড়ি ভর্তি দুধ সে কি করবে! একটা চামচ এসে ফেনাগুলি তুলে ছুড়ে ফেলতে শুরু করল, একপোয়া দুধ পাচ সের হো গিয়া। এতনা দুধ কৌন খায়েগা। ইধার উধার ফিকো।
ফল কি হতে পারে সহজেই অনুমেয়। কিছুক্ষন পর দেখা গেল হাড়ি খালি।
কেউ যখন হঠাত করে ধনী হন তিনি নাকি টাকা উড়াতে শুরু করেন। ভাবেন দুনিয়ার সমস্তকিছু কিনে ফেলতে পারেন। অর্ধলক্ষ টাকার মোবাইল সেট, কোটি টাকার ঘড়ি সবই হাতের নাগালে।
আর কেউ যদি ক্ষমতা হাতে পান তার তো কথাই নেই। অমুককে খুন করে ফেলতে পারেন, তমুককে জেলে পাঠাতে পারেন। তার সামনে দাড়িয়ে কথা বলে এতবড় সাহস!

সমস্যা হচ্ছে ক্ষশতা বা টাকা সবকিছুই দুধের ফেনার মত। ফেনা সরে গেলে দেখা যায় কিছুই অবশিষ্ট নেই। কেউ সময় থাকতে টের পান, অনেকেই পান না।
ক্ষমতায় এসে মহাজোটের কি দশা হয়েছে সেটা বলার অপেক্ষা রাখে না। একমাত্র খালেদা জিয়াকে জেলে ঢুকানো বাকি আছে। এর বাইরে সবই করা হয়ে গেছে। অনেকে বলছেন চার সিটি কর্পোরেশনের নির্বাচন তাদের মনে করিয়ে দিয়েছে কোনটা দুধ আর কোনটা ফেনা।
মহাজোট সরকারে একজন মন্ত্রী স্পষ্ট বক্তব্যের জন্য সকলের প্রশংসা পান। বর্তমান যোগাযোগমন্ত্রী দুদিন আগে বলেছিলেন জমিদারী ষ্টাইলে দেশ চালালে ক্ষমতায় থাকা যাবে না। সিটি কর্পোরেশনের নির্বাচনের ফল নিশ্চিত হওয়ার আগেই বলেছেন, এটা সরকারের জন্য শিক্ষা।
কেউ সেটা বুঝেছেন, অনেকেই বোঝেননি। এমনকি মহাজোটের সদস্য নন এমন ব্যক্তিও। দেশে সুশাসন প্রতিস্ঠা করবেন বলে পণ করে যে প্রতিস্ঠান গড়ে উঠেছে তাদের কর্তাব্যক্তিও বোঝেননি। সাধারনত এরা খুব দ্রুত বুঝে যান হাওয়া কোনদিকে। সাথেসাথে সেদিকে হাল ধরেন। তিনি সম্ভবত এখনও হাওয়া-বদল টের পাননি। কিংবা হাওয়া পাল্টে গেছে এটা এখনও মেনে নিতে পারেননি।
কাজেই নির্বাচন সম্পর্কে তার বক্তব্য, রাজনীতিতে ধর্মের প্রভাব যুক্ত হওয়ার মুক্তিযুদ্ধের পক্ষের এবং যোগ্য ব্যক্তি জিততে পারেননি।
মহাজোট সরকার ক্ষমতায় এসেই টের পেয়েছিল মুক্তিযুদ্ধের কথা বললে বাঙালীর রক্ত গরম হয়।  সেটা অনায়াসে নিজের কাজে লাগানো যায়। তাদের দলে যোগ দিলেই মুক্তিযুদ্ধের শক্তি, বিপরীত মন্তব্য করলেই রাজাকার। কাদের সিদ্দিকীও অনায়াসে রাজাকারে পরিনত হন, ৭১ সালে প্রত্যক্ষভাবে পাকিস্তান সরকারের পক্ষে কাজ করেও কেউ দেশপ্রেমিক মন্ত্রী হন।
এই ব্যক্তি নিশ্চয়ই মহা-বিচারকের দায়িত্ব নিয়েছেন। বলে দিতে পারেন কে মুক্তিযুদ্ধের পক্ষের, কে যোগ্য। যে লক্ষ লক্ষ মানুষ ভোট দিয়েছে তারা সবাই গরু আর ছাগল। ধর্মের প্রচারে মুক্তিযুদ্ধে বিপক্ষে চলে গেছে, অযোগ্য ব্যক্তিদের ভোট দিয়েছে।
মেয়র নির্বাচনে যারা পরাজিত  হয়েছেন তারা সবাই কুখ্যাত একথা বিরোধী পক্ষও দাবী করেন না। বরং ব্যক্তিগত পর্যায়ে এবং কাজ করে অনেকেই প্রশংসা কুড়িয়েছেন। যখনই এরসাথে দলের বিষয় জড়িয়েছে, তারা ফুটো নৌকার মতই তলিয়ে গেছেন। দশটাকা কেজি চাল কই, ঘরে ঘরে চাকরি কই, পদ্মা সেতু কই এসব প্রশ্নের উত্তর সিটি মেয়রের জানার কথা না। কিন্তু ফল ভোগ করতে হয়েছে তাদেরকে।
ফেনা নিয়ে মানুষ ততটা মাথা ঘামায় না, দুধ নিয়েই মাথা ঘামায়। দুধ পুরোটা ফেনায় পরিনত হওয়ার আগে টের পাওয়াই ভাল। এরসাথে যখন দেশের প্রতিটি মানুষের ভাগ্য জড়িত তখন কিছুটা সময় থাকতে বোঝাই ভাল, একপোয়া দুধ কখনো পাচ সেরে পরিনত হয় না।

0 comments:

 

Browse